বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

যত্রতত্র অনার্স-মাস্টার্স খুলে সনদ দেওয়ার জন্য জনপ্রতিনিধিরাই দায়ী : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রত্যন্ত অঞ্চলে যেখানে অনার্স-মাস্টার্স পড়ানোর অবকাঠামো ও যোগ্যতাসম্পন্ন শিক্ষক নেই, সেখানে অনার্স-মাস্টার্স খুলে যত্রতত্র সনদ দেওয়ার জন্য জনপ্রতিনিধিরাই অধিকাংশ ক্ষেত্রেই দায়ী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের ১৪তম অধিবেশনে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বিলের ওপর আনা জনমত যাচাই ও সংশোধনী প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলীয় সদস্যদের সমালোচনার জবাব দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষার মান প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কলেজগুলো রয়েছে সেখানে প্রায় ২৮ লাখ শিক্ষার্থী। কিন্তু অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান মানসম্মত নয়। তাই যেখানে যেখানে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে অনেক শতবর্ষী প্রতিষ্ঠান আছে, অনেকগুলো খুবই ভালো প্রতিষ্ঠান আছে, সেগুলো ছাড়া বাকিগুলোতে সব জায়গায় আর অনার্স, মাস্টার্সের বিষয়টি থাকবে না। সেখানে বিএ, বিএসসি, বি-কম সেগুলো থাকবে, সেগুলোর সঙ্গে অসংখ্য শর্ট কোর্সেস ডিপ্লোমা- সেগুলো করানো হবে। যেন তারা কর্মমুখী কাজে যুক্ত হতে পারেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের এখান থেকে পাস করে দেশ-বিদেশে সর্বক্ষেত্রে যে সাফল্য দেখি, তাতে শিক্ষার মান একেবারে তলিয়ে গেছে- এ কথা বলার সুযোগ নেই। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ এ কথা একেবারেই সঠিক নয়। শ্রেণিকক্ষ বন্ধ ছিল, কিন্তু অনলাইনে পাঠদান পুরোপুরি চলেছে। ফলে খুব একটা সেশনজটের সুযোগ নেই। বিশ্ববিদ্যালয় খুললেই আন্দোলন হবে, এই ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছি না- এই কথাটির মতো হাস্যকর কথা আর কিছুই হতে পারে না বলে তিনি উল্লেখ করেন।

সর্বশেষ খবর