বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

গণতন্ত্র পুনরুদ্ধারের বিকল্প নেই : মান্না

নিজস্ব প্রতিবেদক

নাগরিক ঐক্যের আহ্‌বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, দেশ ও জনগণকে বাঁচাতে গণতন্ত্র পুনরুদ্ধারের কোনো বিকল্প নেই। আমাদের দেশের জন্য প্রয়োজন স্বৈরাচারী সরকারকে হটিয়ে একটি স্থিতিশীল গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করা। গতকাল ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’ উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মান্না এ কথা বলেন। তিনি আরও বলেন, ক্ষমতাসীনরা গণতন্ত্রের কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছে।

জনগণের সব ধরনের গণতান্ত্রিক অধিকার হরণ করেছে। নির্বাচন ব্যবস্থা থেকে শুরু করে সব গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে দেশে একনায়কতান্ত্রিক শাসন ব্যবস্থা কায়েমের চেষ্টা করছে। তিনি বলেন, এক দশকের বেশি সময় ধরে এদেশের জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারছে না। মানুষের বাকস্বাধীনতা, সংবাদপত্রের স্বাধীনতা হরণ করা হয়েছে। গুম, খুন, বিচারবহিভর্‚ত হত্যাকান্ড বেড়ে চলেছে। বিরোধী দলের ওপর অত্যাচার, দমন, পীড়ন, নির্যাতন, জেল, জুলুম অতীতের যে কোনো সময়ের সীমা অতিক্রম করেছে। ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করে বর্তমান সরকার ফ্যাসিবাদ কায়েম করেছে।

ডাকসুর এই সাবেক ভিপি উল্লেখ করেন, করোনা মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ সরকার নিজেদের গদি টিকিয়ে রাখতে দেড় বছর ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেশের শিক্ষা ব্যবস্থাকে গভীর সংকটে ঠেলে দিয়েছে। এখন পর্যন্ত কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ করে রেখেছে। স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে প্রতিনিয়ত। সরকার, সরকারি দল আর তাদের অনুগত আমলা, প্রশাসন দুর্নীতি আর অপশাসনের মাধ্যমে দেশের গণতন্ত্রকে পুরোপুরি ধ্বংস করার পাঁয়তারা করছে।

সর্বশেষ খবর