শিরোনাম
শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনায় মৃত্যুহীন চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সারা দেশে করোনা সংক্রমণ কমে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে। কমছে মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা এবং হার। সেই ধারাবাহিকতায় চট্টগ্রামেও কমছে মৃত্যু-আক্রান্ত। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুহীন ছিল চট্টগ্রাম। একই সঙ্গে শনাক্ত হয়েছে ৪১ জন। করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রায় তিন মাস পর মৃত্যুহীন চট্টগ্রাম এবং আক্রান্ত কমায় স্বস্তি ফিরছে সবার মাঝে। তবে আগের দিন দুজনের মৃত্যু হয়েছিল করোনায়। আক্রান্তও ছিল ১১২ জন।

গতকাল চট্টগ্রাম জেলা সিভিল সার্জন সূত্রে জানা গেছে, চট্টগ্রামে করোনা পরিস্থিতির হার দিন দিন কমে আসছে। দীর্ঘ তিন মাস পর বর্তমানে করোনা সংক্রমণের হার সর্বনিম্নে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় কোনো মৃত্যু ছিল না। তবে ৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চট্টগ্রাম নগরীতে ৩৪ এবং জেলার উপজেলা পর্যায়ে সাতজন। এখানে সংক্রমণের হার ২ দশমিক ৭০ শতাংশ। চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে মোট ১ লাখ ১ হাজার ১৭২ জন। এর মধ্যে চট্টগ্রাম নগরীতে ৭৩ হাজার ৩২৮ জন এবং উপজেলা পর্যায়ে ২৭ হাজার ৮৪৪ জন। এরই মধ্যে করোনায় মোট ১ হাজার ২৭৯ জন মারা গেছেন। চট্টগ্রাম নগরীতে ৭০৬ এবং চট্টগ্রাম জেলার উপজেলাগুলোতে ৫৭৩ জন।

চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ধীরে ধীরে চট্টগ্রামেও করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে চলেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় কোনো মৃত্যু নেই। করোনা আক্রান্ত হয়েছেন ৪১ জন। এসব রোগীর পাশাপাশি অন্য রোগীদের হাসপাতালসহ নিজ নিজ স্থানে চিকিৎসা চলছে। সবাই নিজ নিজ জায়গা থেকে সচেতন হলে করোনার প্রভাব আরও কমে আসবে। তিনি বলেন, চট্টগ্রামে সর্বশেষ বিভিন্ন ল্যাবে ১ হাজার ৫১৩ জনের নমুুুুনা পরীক্ষা শেষে শনাক্ত হয়েছেন ৪১ জন। তবে করোনা রোগী ভর্তি আছেন এমন বিভিন্ন হাসপাতালেও নিয়মিত চিকিৎসাসেবা চলছে বলেও জানান তিনি।

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল এক্সিকিউটিভ কমিটির (ইসি) সেক্রেটারি অধ্যাপক ডা. মুসলিম উদ্দিন সবুজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, চট্টগ্রামের বিভিন্ন স্থানে করোনা টিকা দেওয়া শুরু হয়েছে। ফলে আক্রান্ত কমছে।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার মধ্যে ১১ উপজেলায় নতুনভাবে করোনা রোগী পাওয়া যায়নি। উপজেলাগুলো হলো- লোহাগাড়া, সাতকানিয়া, বাঁশখালী, আনোয়ারা, চন্দনাইশ, পটিয়া, রাঙ্গুনিয়া, রাউজান, ফটিকছড়ি ও স›দ্বীপ। উপজেলায় শনাক্ত সাত রোগীর মধ্যে হাটহাজারীতে তিনজন, মিরসরাইয়ে দুজন, সীতাকুন্ডে ১ ও বোয়ালখালীতে একজন করোনা শনাক্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর