সোমবার, ৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

নাট্যউৎসবে দর্শকদের উপচেপড়া ভিড়

সাংস্কৃতিক প্রতিবেদক

নাট্যউৎসবে দর্শকদের উপচেপড়া ভিড়

দর্শক, শিল্পী ও কলাকুশলীদের উপচেপড়া ভিড়ে প্রাণের জোয়ার বইছে শিল্পকলা একাডেমিতে। ১২ দিনের গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের তৃতীয় দিন গতকাল সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার তিন মিলনায়তনে মঞ্চায়ন হয় তিনটি নাট্যদলের তিনটি নাটক। এরমধ্যে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় অনুস্বর নাট্যদলের নাটক ‘মূল্য অমূল্য’, পরীক্ষণ থিয়েটার হলে খেয়ালী নাট্যগোষ্ঠীর ‘কদমতলী আর্মি ক্যাম্প’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় রাঙামাটির হিল রিবেং থিয়েটারের নাটক ‘গঙ্গা মা’। এর আগে বিকাল ৪টায় জাতীয় নাট্যশালার উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠানমালা।

উন্মুক্ত মঞ্চের সাংস্কৃতিক অনুষ্ঠানে পথনাটক পরিবেশন করে গতি থিয়েটার। এতে আরও অংশ নেয় শিশু সংগঠন স্বপ্নঘর।

দলীয় আবৃত্তি পরিবেশন করে ঢাকার কিংবদন্তি আবৃত্তি পরিষদ। দলীয় সংগীত পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন উঠোন। দলীয় নৃত্য পরিবেশন করে স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র। একক সংগীত পরিবেশন করেন মারুফ হোসেন ও শান্তা সরকার। একক আবৃত্তি করেন ইকবাল খোরশেদ, রেজীনা ওয়ালী লীনা ও ড. রবিন দাস।

সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের আয়োজনে আবৃত্তি পরিবেশন করে সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্র। এতে নানা-নাতির রঙে ভরা গম্ভীরা পরিবেশন করে চাঁপাইনবাবগঞ্জের আদি গম্ভীরা দল।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে এবারের উৎসব।

১২ অক্টোবর শেষ হবে ১২ দিনব্যাপী এই নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

অন্যদিকে সন্ধ্যা ৭টায় নাটক সরণিখ্যাত বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করে নাটক ‘ঘুম নেই’।

সর্বশেষ খবর