মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কৃষক হত্যার প্রতিবাদ জানাতে গিয়ে প্রিয়াঙ্কা গান্ধী গ্রেফতার

নয়াদিল্লি প্রতিনিধি

উত্তরপ্রদেশে কৃষক হত্যার প্রতিবাদ জানানোর সময় গতকাল ভোরে প্রিয়াঙ্কা গান্ধীকে গ্রেফতার করা হয়েছে। জাতীয় কংগ্রেস থেকে প্রচারিত ভিডিওতে দেখা যায়, আটক হওয়ার আগে প্রিয়াঙ্কা ঝাড়ু দিয়ে পরিষ্কার করে একটি জায়গায় বসে ধরনা (অবস্থান ধর্মঘট) শুরু করেছেন। গত রবিবার লখিমপুর খেড়ি নামক স্থানে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশীষ মিশ্র গাড়িবহর নিয়ে যাওয়ার সময় অবস্থান পালনরত কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেন; এতে মোট আটজনের মৃত্যু হয়।

এ ঘটনার প্রতিবাদ জানাতে বিরোধী নেতাদের মধ্যে প্রিয়াঙ্কা সর্বপ্রথম ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করেন। কিন্তু তাকে মাঝ রাস্তায় থামিয়ে দেওয়া হয়। তখন তিনি ধরনা শুরু করে দেন। এক পর্যায়ে পুলিশ তাকে লখনৌ থেকে আশি কি.মি. দূরে সীতাপুর অতিথিনিবাসে নিয়ে যাওয়া হয়।

পরে পুলিশ জানায়, প্রিয়াঙ্কাকে গ্রেফতার করা হয়েছে। সাবেক মন্ত্রী সালমান খুরশিদ ঘটনাস্থলে যাওয়ার চেষ্টা করলে তাকে এবং ছত্তিশগড়ের কংগ্রেস মুখ্যমন্ত্রী সুরেশ বাঘেলকে আটকে দেওয়া হয়।

এ ঘটনায় কংগ্রেস কর্মীরা গতকাল দিল্লিসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেন। উল্লেখ্য, আগামী বছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনকে সামনে রেখে কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকরা ধরনায় বসেন। কৃষকরা অভিযোগ করেন, প্রথমে মন্ত্রীর গাড়িবহর কৃষকদের ওপর চালিয়ে দিলে সঙ্গে সঙ্গে চারজন মারা যান। তাতে উত্তেজিত জনতা কয়েকটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়। এরপর আরও চারজনের মৃত্যু হয়।

পরে অন্য বিরোধী দলের মধ্যে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবকেও আটক করা হয়। অন্যদেরও যেতে দেওয়া হয়নি। প্রিয়াঙ্কা গান্ধী কেন্দ্রীয় মন্ত্রী আশীষ মিশ্রকে গ্রেফতারের দাবি জানান। তিনি বলেন, দোষীকে গ্রেফতার না করে তাকে ‘হেনস্তা করা হয়েছে। ধাক্কা দেওয়া হয়েছে।’

উত্তর প্রদেশ সরকার আট কৃষকের মৃত্যুর ঘটনার তদন্ত শুরু করেছে। যারা মারা গেছে, তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। কৃষক হত্যার ঘটনায় ভারতে রাজনৈতিক উত্তাপ বাড়ছে।

সর্বশেষ খবর