বুধবার, ৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

বিশ্ব শিক্ষক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এ বছর শিক্ষক দিবসের প্রতিপাদ্য ছিল ‘শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক’। বিশ্বের সব শিক্ষকের অবদান স্মরণ করার জন্য ইউনেস্কোর আহ্বানে প্রতি বছর দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সকালে স্বাধীনতা শিক্ষক পরিষদের (স্বাশিপ) আয়োজনে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সেমিনার কক্ষে ‘বঙ্গবন্ধুর দৃষ্টিতে শিক্ষকদের মর্যাদা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

বিশেষ অতিথি ছিলেন সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম। প্রবন্ধ উপস্থাপন করেন স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

রাজধানীর মিরপুরে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ (বিপিসি)। দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের জোর দাবি জানান বক্তারা। সভায় মুখ্য আলোচক ছিলেন প্রবীণ শিক্ষক নেতা বিপিসি সভাপতি অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান। তিনি সরকারিভাবে শিক্ষক দিবস উদ্যাপন এবং আইএলও ১৯৬৬-এর শিক্ষক সনদ বাস্তবায়নের দাবি জানান। বাকশিস সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেনের সভাপতিত্বে এতে বক্তব্য দেন বাকশিস মহাসম্পাদক ড. এ কে এম আবদুল্লাহ, অধ্যাপক সিদ্দিকুর রহমান, অধ্যাপক আনোয়ার হোসেন মন্ডল প্রমুখ।

 

প্রেস ক্লাবের সামনে যৌথভাবে মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাশিসের কেন্দ্রীয় সভাপতি মো. নজরুল ইসলাম রনি। অনুষ্ঠান তত্ত্বাবধান করেন ভারপ্রাপ্ত মহাসচিব আতিকুর রহমান তালুকদার। মুজিববর্ষেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ছয় দফা দাবি জানান তারা।

এ ছাড়া জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের আয়োজন করে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণপ্রত্যাশী মহাজোট। জোটের যুগ্ম আহ্বায়ক উপাধ্যক্ষ দেলওয়ার হোসেন আজিজীর সভাপতিত্বে ও অরূপ সাহার সঞ্চালনায় অন্যরা এতে বক্তব্য দেন। বক্তারা বলেন, এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করতে সরকারের একটি রাজনৈতিক সিদ্ধান্তের প্রয়োজন। এ সিদ্ধান্ত একমাত্র বর্তমান প্রধানমন্ত্রীর পক্ষেই নেওয়া সম্ভব। দেলওয়ার হোসেন আজিজী আগামী ঈদুল ফিতর থেকে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের শতভাগ উৎসব ভাতা প্রদান ও ৩০ নভেম্বরের মধ্যে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবি জানান।

দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে শিক্ষক দিবস উপলক্ষে সভার আয়োজন করে বাংলাদেশ শিক্ষক সমিতি ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর