শনিবার, ৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

আরও দুই সপ্তাহ সময় চান ফারহানা, অপেক্ষা করবে না তদন্ত কমিটি

সিরাজগঞ্জ প্রতিনিধি

তদন্ত কমিটির কাছে বক্তব্য উপস্থাপনের জন্য আরও দুই সপ্তাহ সময় চেয়েছেন সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহানা ইয়াসমিন। ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটির কাছে দ্বিতীয় দফায়ও তিনি অভিযোগের বিষয়ে বক্তব্য দিতে আসেননি। তদন্ত কমিটির প্রধান বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল গতকাল গণমাধ্যমকে বলেন, বক্তব্য গ্রহণের জন্য তারা মোবাইলফোনে শিক্ষক ফারহানা ইয়াসমিনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হন। পরে মেসেজ ও ই-মেইলের মাধ্যমে চিঠি পাঠানো হয়। জবাবে তিনি ‘মানসিকভাবে চরম বিপর্যস্ত’ হয়ে পড়ার কথা উল্লেখ করে দুই সপ্তাহের সময় চেয়েছিলেন। যার পরিপ্রেক্ষিতে মানবাধিকার কমিশনসহ সরকারি বিভিন্ন আইনি প্রতিষ্ঠানের চাপ থাকায় দ্রুত প্রতিবেদন জমা দিতে ৭ অক্টোবরের মধ্যে তাকে বক্তব্য উপস্থাপন করতে বলা হয়েছিল। কিন্তু সেদিনও তিনি তার বক্তব্য উপস্থাপন না করে ই-মেইলের মাধ্যমে আবারও অসুস্থতার কারণ দেখিয়ে দুই সপ্তাহের সময় চেয়েছেন। তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল গত রবিবার। এ বিষয়ে লায়লা ফেরদৌস বলেন, তদন্তের কাজ শেষ। তবে অভিযুক্ত শিক্ষক এখন পর্যন্ত তার বক্তব্য দিতে আসেননি। তদন্তের কাজে শিক্ষকের বক্তব্য  গুরুত্বপূর্ণ নয়। যাদের বক্তব্য গুরুত্ব বহন করে, তাদের সবার সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

মানবিক কারণে শিক্ষক ফারহানাকে তার বক্তব্য উপস্থাপনের জন্য বলা হয়েছে। তিনি সশরীরে উপস্থিত না হয়েও লিখিতভাবে তার বক্তব্য প্রকাশ করতে পারতেন। এখন সময় না থাকায় আগামী সোমবারের মধ্যে প্রতিবেদন জমাদানের জন্য প্রস্তুত করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে থাকা ট্রেজারার আবদুল লতিফ বলেন, যদি অভিযুক্ত শিক্ষক তার বক্তব্য দিতে না আসেন, তাহলে তো সবকিছু ঝুলিয়ে রাখা যাবে না। তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে সিনেট সভায় পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ খবর