রবিবার, ১০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

জাবি শিক্ষক ড. আফসার আহমেদ আর নেই

সাংস্কৃতিক প্রতিবেদক

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ড. আফসার আহমেদ। গতকাল দুপুুরে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর বয়স হয়েছিল ৬২ বছর। বিশ্ববিদ্যালয়সূত্রে জানা গেছে, খুলনা থেকে বিমানযোগে ঢাকায় ফেরার পথে বিমানেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। পরে বিমানবন্দর থেকে দ্রুত জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। বাদ মাগরিব প্রিয় কর্মস্থল জাবিতে জানাজা শেষে মানিকগঞ্জের পারিবারিক কবরস্থানে তাঁর দাফন হওয়ার কথা। ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জের সিংগাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন অধ্যাপক ড. আফসার আহমেদ। তিনি ছিলেন একাধারে নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক। বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায়ই তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন।

 ‘মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য’ শীর্ষক অভিসন্দর্ভের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তাঁকে পিএইচডি ডিগ্রি প্রদান করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরে সেলিম আল দীনের সঙ্গে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাকাল থেকে তিনি এ বিভাগে শিক্ষকতায় নিয়োজিত থেকে বিভাগের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন, প্রক্টর, সিনেট-সিন্ডিকেটের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব নেন অধ্যাপক আফসার আহমেদ।

সর্বশেষ খবর