বুধবার, ২০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

অশান্তি করে শান্তির মিছিল করাই আওয়ামী লীগের চরিত্র : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ক্ষমতাসীন আওয়ামী লীগই দেশে সাম্প্রদায়িক সংকট তৈরি করেছে। আজকে আবার তারা শান্তির মিছিল বের করেছে। অশান্তি করে শান্তির মিছিল বের করাটাই আওয়ামী লীগের চরিত্র। গতকাল জাতীয় প্রেস ক্লাবে জিয়াউর রহমান ফাউন্ডেশন নামের একটি সংগঠনের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

সরকারকে উদ্দেশ করে মির্জা ফখরুল বলেন, অশান্তি ঘটালেন আপনারা। আগুন দিলেন আপনারা, মারলেন আপনারা; গুলি করলেন আপনারা। নিরীহ মানুষগুলোকে হত্যা করলেন। আর আজকে (মঙ্গলবার) আপনারা শান্তির মিছিল  বের করলেন। এর চেয়ে লজ্জার ব্যাপার আর কিছু হতে পারে না। বিএনপি মহাসচিব বলেন, এটাই আওয়ামী লীগ। তাদের তো আমরা চিনি, তাদের তো আমরা জানি। এটাই আওয়ামী লীগের চরিত্র। তাদের জন্মের পর  থেকে এটাই তারা করে এসেছে। তিনি অভিযোগ করে বলেন, আজকে সরকার সবকিছু নষ্ট করে দিয়েছে। ইতিহাস নষ্ট করছে, অতীত নষ্ট করছে, সমাজ নষ্ট করছে। বিএনপির এই মুখপাত্র বলেন, এবারের পূজা উৎসব গতবারের মতো ছিল না। মানুষ ভয় পেয়ে গেছে। ঢাকেশ্বরীতে অনেক কম মানুষ গিয়েছেন এবার। বনানীতে গিয়েছেন অনেক কম মানুষ। সরকারের প্রতি তিনি প্রশ্ন রেখে বলেন- কেন, আমাদের ভাই, আমাদের পাড়াপড়শি, আমাদের দেশের স্বাধীন নাগরিক তাদের উৎসব পালন করতে পারবে না? কেন তারা ভয় পাবে? এর পেছনের কারণ হিসেবে মির্জা ফখরুল বলেন, এ সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে এ দেশে বিভাজন সৃষ্টি করছে। এটাকে পুঁজি করে তারা তাদের রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতে চাচ্ছে।

ফরহাদ হালিম ডোনারের সভাপতিত্বে ও শামীমুর রহমান শামীমের পরিচালনায় বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, শিক্ষাবিদ অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, পেশাজীবী নেতা গাজী আবদুল হক, প্রকৌশলী মিয়া মুহাম্মদ কাইয়ুম, অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম, ডা. পারভেজ রেজা কাঁকন প্রমুখ বক্তব্য রাখেন।

সংখ্যালঘু সম্প্রদায় ভয়-ভীতি ও শঙ্কায় দিন কাটাচ্ছেন : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল এক বিবৃতিতে বলেন, মানুষের জানমালের নিরাপত্তা এক বিপজ্জনক পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া হয়েছে। সরকারের ষড়যন্ত্রমূলক কর্মকাে র জন্য দেশের সংখ্যালঘু সম্প্রদায় এখন ভয়-ভীতি ও শঙ্কার মধ্যে দিন কাটাচ্ছেন।

বিবৃতিতে তিনি বলেন, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে সারা দেশে যে তা ব শুরু হয়েছে তা সরকারের গভীর চক্রান্তের অংশ। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও সমাজে নৈরাজ্য তৈরি করে রাজনৈতিক সুবিধা আদায়ের জন্য মরিয়া হয়ে উঠেছে সরকার। তিনি বলেন, কুমিল্লার ঘটনার রেশ ধরে চাঁদপুর, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, রংপুর, হবিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সংঘটিত ঘটনায় দিবালোকের মতো পরিষ্কার যে, আইনশৃঙ্খলা বাহিনীর নির্লিপ্ততা ও তাদের চোখের সামনেই এ ধরনের অরাজক ঘটনা সংঘটিত হয়েছে।

সর্বশেষ খবর