শিরোনাম
শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
পূজা উদ্‌যাপন পরিষদের সংবাদ সম্মেলন

শ্যামাপূজায় দীপাবলি বর্জনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

শারদীয় দুর্গাপূজার সময় দেশের বিভিন্ন এলাকায় সাম্প্রদায়িক হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগের ঘটনায় বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ বলেছে, বিচারহীনতার সংস্কৃতির কারণে দেশে সাম্প্রদায়িক সহিংসতা ঘটছে। রাজনৈতিক দলের পারস্পরিক দোষারোপের কারণে প্রকৃত দোষীরাও পার পেয়ে যাচ্ছে। যেসব অপশক্তি এসব কর্মকান্ড করছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। রাষ্ট্র বা সরকার যদি এই ব্যবস্থা নিতে ব্যর্থ হয়   তাহলে সোনার বাংলা আর সোনার থাকবে না। দেশের বিভিন্ন পূজামন্ডপে সাম্প্রদায়িক শক্তির হামলা, লুটপাট, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হত্যার বিষয়ে গতকাল রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সংবাদ সম্মেলনের আয়োজন করে পূজা উদ্যাপন পরিষদ। এতে মূল বক্তব্য তুলে ধরেন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত।

এ সময় এবারের শ্যামাপূজায় দীপাবলির উৎসব বর্জনের ঘোষণাও দেন আয়োজকরা। বক্তব্যে নির্মল কুমার চ্যাটার্জি বলেন, স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশে যত সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে, তার একটিরও সুষ্ঠু বিচার হয়েছে কি না জানা নেই। সাম্প্রদায়িক সহিংসতার শিকার হয়ে গত ৫০ বছরে উল্লেখযোগ্য সংখ্যক হিন্দু সম্প্রদায়ের মানুষ দেশত্যাগে বাধ্য হয়েছে। তিনি বলেন, দুর্গাপূজার সময় নিরাপত্তার ব্যাপারে আমাদের আশ্বস্ত করা হয়েছিল। কিন্তু দুঃখের বিষয়, গত ১৩ অক্টোবর অষ্টমী পূজার দিন থেকে হনুমান মূর্তির কোলের ওপর পবিত্র কোরআন শরিফ রাখার কথিত অভিযোগে কুমিল্লা শহরের নানুয়ার দীঘিরপাড়ে দর্পণ সংঘের পূজামন্ডপ ভাঙচুরের মাধ্যমে সাম্প্রদায়িক শক্তির তান্ডব শুরু হয়।

তার জের ধরে সেদিনই চাঁদপুরের হাজীগঞ্জে মন্দিরসহ ১১ মন্দিরে হামলা ও ভাঙচুর চালানো হয়। বরিশাল, সিলেট, কক্সবাজারসহ বিভিন্ন স্থানে দুর্গামন্দির ভাঙচুর করা হয়। এর মধ্যে বাড়িতে অগ্নিসংযোগসহ অন্তত ৫০টি বাড়িতে লুটপাটও করা হয়েছে। সিরাজগঞ্জে প্রতিমা বিসর্জনে যাওয়ার পথেও ভাঙচুর করা হয়। গত ১৭ অক্টোবর রংপুরের পীরগঞ্জে হিন্দুদের বাড়িঘরে অগ্নিসংযোগ, লুটপাটের কারণে ৮০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়। কয়েকটি মন্দিরও ভাঙচুর করা হয়। নির্মল চ্যাটার্জি বলেন, কুমিল্লা নানুয়ার দীঘিরপাড়ের মন্ডপটি অস্থায়ী। ঘটনার রাতে মন্ডপে মাত্র একজন পাহারায় ছিল। রাত ৩টা থেকে ৪টার মধ্যে কিছুক্ষণের জন্য মন্ডপ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কী কারণে কিছু সময়ের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেল? থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হনুমান মূর্তির কোলের ওপর রাখা পবিত্র কোরআন শরিফটি সরিয়ে নেওয়ার পর কেন ভিডিও করার সুযোগ করে দিলেন এবং কেন সে ভিডিও ভাইরাল হয়েছে তা সবার কাছে বিরাট প্রশ্ন হয়ে দেখা দিয়েছে। পূজা উদ্যাপন পরিষদের পক্ষ থেকে আট দফা দাবি তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে। এ সময় মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার, সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল প্রমুখ উপস্থিত ছিলেন।

দীপাবলি উৎসব বর্জনের ঘোষণা : লিখিত বক্তব্যে বলা হয়, এবারের শ্যামাপূজা সংশ্লিষ্ট মন্দির কর্তৃপক্ষের ইচ্ছা অনুযায়ী প্রতিমা বা ঘটে করা হবে এবং একাধিক দিনের অনুষ্ঠান পরিহার করা হবে। পূজায় দীপাবলীর উৎসব বর্জন করা হবে। সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে পূজার দিন মন্ডপের পাশে ‘সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াও’ স্লোগান লেখা ব্যানার টাঙিয়ে রাখা হবে।

গণঅনশন আজ : বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত জানান, সাম্প্রদায়িক হামলা, লুটপাট, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হত্যার প্রতিবাদে সকাল ৬টা থেকে ১২টা পর্যন্ত (আজ) গণ অনশন ও গণ অবস্থান পালিত হবে। রাজধানীর শাহবাগ মোড়ে ও চট্টগ্রামে আন্দরকিল্লা চত্বরে এই কর্মসূচি চলবে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সংবাদ বিজ্ঞপ্তিতেও গণ অনশন ও গণ অবস্থান কর্মসূচির কথা জানানো হয়।

সর্বশেষ খবর