বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

আগামী শিক্ষাবর্ষেও প্রাথমিক-মাধ্যমিকে লটারিতে ভর্তি

নিজস্ব প্রতিবেদক

চলতি শিক্ষাবর্ষের মতো আগামী শিক্ষাবর্ষেও (২০২২ সালে) প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করা হবে লটারির মাধ্যমে। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের নেতৃত্বে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন। শিগগিরই ভর্তি নীতিমালা চূড়ান্ত করে প্রকাশ করা হবে বলে জানান তিনি।

বৈঠক সূত্রে জানা গেছে, আগের মতোই বেসরকারি স্কুলে ভর্তির আবেদন ফি ২০০ টাকা ও সরকারিতে ১৭০ টাকা নির্ধারিত হয়েছে। শিক্ষার্থীদের টিউশন ফি বাড়ানো হচ্ছে না। ভর্তি নীতিমালার বেশ কিছু বিষয় আগের মতো থাকবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারীর কারণে চলতি বছর প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এর আগে শুধু প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে পরীক্ষা নেওয়া হতো। নবম শ্রেণিতে ভর্তি করা হতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের ভিত্তিতে।

সর্বশেষ খবর