রবিবার, ৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বঙ্গবন্ধুর দর্শনকে কাজে লাগাতে পারলে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত সম্ভব : কৃষিমন্ত্রী

টাঙ্গাইল প্রতিনিধি

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, বঙ্গবন্ধুর সমবায় আন্দোলন ও দর্শনকে সফলভাবে কাজে লাগাতে পারলে দেশে কৃষি উৎপাদন আরও বৃদ্ধি, প্রক্রিয়াজাতকরণ ও সঠিক বাজারজাতের মাধ্যমে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করা সম্ভব হবে।

গতকাল টাঙ্গাইলের মধুপুর উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় সমবায় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মধুপুর উপজেলা সমবায় অফিস ও সমবায়ীবৃন্দ এ অনুষ্ঠানের আয়োজন করে। এর আগে মন্ত্রী সমবায় দিবসের র‌্যালিতে অংশগ্রহণ, মধুপুর উপজেলা পরিষদের সম্প্রসারিত নতুন ভবন, লাইব্রেরির উদ্বোধন ও কৃষকের মাঝে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ করেন। অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, উপজেলা নির্বাহী অফিসার শামীমা ইয়াসমিন, পৌরসভার মেয়র সিদ্দিক হোসেন খান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফিউদ্দিন, সিনিয়র সহসভাপতি ইয়াকুব আলী, সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা ভাইস চেয়ারম্যান শরীফ আহম্মেদ নাসির প্রমুখ বক্তব্য রাখেন।

ড. রাজ্জাক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সব সময় সমবায় আন্দোলন ও উৎপাদন ব্যবস্থার কথা বলতেন। এ সমবায়ে কৃষকের জমি কেউ নেবে না, বরং সবার জমিকে একসঙ্গে করে একত্রে উৎপাদন করবে। আজকের বাংলাদেশে বঙ্গবন্ধুর সমবায় দর্শনকে কাজে লাগাতে হবে। এটি সফলভাবে করতে পারলে জমিতে উৎপাদন যেমন বহুগুণে বাড়বে, তেমনি উৎপাদিত পণ্যের প্রক্রিয়াজাত ও সঠিক বাজারজাত সম্ভব হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার ৫০-৭০% ভর্তুকিতে কৃষকদের কম্বাইন হারভেস্টার,  রিপারসহ কৃষিযন্ত্র দিচ্ছে। এর ফলে কৃষকরা এসব যন্ত্র কিনতে পারছে। না হলে খুব কম সংখ্যক কৃষকই ৩০ লাখ টাকা দামের একটা কম্বাইন হারভেস্টার কিনতে পারত। তবে সমবায় বা সমিতির মাধ্যমে কৃষকরা এগিয়ে এলে কৃষিযন্ত্র কেনা তাদের জন্য আরও সহজ হবে।

মধুপুরবাসীর উদ্দেশে ড. রাজ্জাক বলেন, মধুপুরের আনারস উৎপাদনের সুযোগকে পুরোপুরি কাজে লাগাতে আমরা কাজ করছি। ফিলিপাইন থেকে আনারসের উন্নত জাতের চারা আনা হচ্ছে। এ বছর আরও ৬ লাখ উন্নত জাতের আনারসের চারা আমরা মধুপুরে বিতরণ করব।

সর্বশেষ খবর