বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

জ্বালানিতে এক বছর জনস্বার্থে ভর্তুকি দিতে ডা. জাফরুল্লাহর ডাক

নিজস্ব প্রতিবেদক

গণস্বাস্থ্য হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, দেশে জ্বালানির মূল্য এক বছর বাড়ানোর দরকার নেই। সরকারের উদ্দেশে তিনি বলেন, করোনায় বিপর্যস্ত অর্থনীতি থেকে উত্তরণের জন্য আগামী এক বছর জ্বালানি তেলের মূল্য না বাড়িয়ে জনস্বার্থে জ্বালানি খাতে ভর্তুকি দিন। বাংলাদেশের তহবিলে ৪৮ বিলিয়ন ইউএস ডলার জমা আছে। এগুলো কি কবরে নিয়ে যাওয়ার জন্য?

গণস্বাস্থ্য নগর হাসপাতালে গতকাল ‘জ্বালানি তেলের দাম ও পরিবহন ভাড়া বৃদ্ধি, লাগামহীন দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ভাসানী অনুসারী পরিষদ, গণসংহতি আন্দোলন ও রাষ্ট্র সংস্কার আন্দোলন যৌথভাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বক্তৃতা করছিলেন। অনুষ্ঠানে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, গণঅধিকার পরিষদের সদস্যসচিব   নুরুল হক নূর, রাষ্ট্র সংস্কার আন্দোলনের রাখাল রাহা, ’৬৯-এর গণঅভ্যুত্থানে শহীদ আসাদের ছোট ভাই ডা. নূরুজ্জামান নূর প্রমুখ বক্তব্য রাখেন। ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ডিজেলের এক পয়সাও দাম বাড়াতে পারবেন না। দাম বাড়ানোর প্রয়োজনও নেই।

গণপরিবহনে ভ্যাট এবং শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, বাস-ট্রাক-স্কুটার-কৃষকদের ব্যবহৃত তেলের জন্য ভ্যাট-শুল্ক প্রত্যাহার করেন। সাহেবদের গাড়ির জন্য ট্যাক্স বাড়িয়ে দেন। পাবলিকের জন্য ট্যাক্স প্রত্যাহার করলে আপনাদের জন্য ভালো হবে। দেশ উন্নত হবে।

তিনি বলেন, আজ স্বৈরাচারবিরোধী আন্দোলনের শহীদ নূর হোসেন দিবস। নূর হোসেন কবরে শুয়ে শেখ হাসিনা আর গণতন্ত্র সম্পর্কে কী কী ভাবছেন তার বর্ণনা দিয়ে সরকারকে পদত্যাগ করে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করার ওপর গুরুত্বারোপ করেন।

ডা. জাফরুল্লাহ বলেন, দেশে ২ কোটি পরিবারকে খুব কম টাকায় রেশনিং দেওয়া দরকার। ২৫ টাকা কেজি চাল, ১৫ টাকা কেজি আটা, ৫০ টাকা কেজি ডাল দেওয়ার পরামর্শ দেন তিনি।

সর্বশেষ খবর