রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ফ্রান্সের সঙ্গে বাণিজ্য বাড়াতে চুক্তি করেছে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

ইউরোপের প্রভাবশালী দেশ ফ্রান্সের বাণিজ্য ও বিনিয়োগ পেতে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই। সংগঠনটি বলেছে, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে দুই সংগঠনের সমঝোতা স্মারক কার্যকর ভূমিকা রাখবে এবং ব্যবসায়িক সম্পর্ক আরও এগিয়ে নেবে। গতকাল এক বিজ্ঞপ্তিতে এফবিসিসিআই বলেছে, ১২ নভেম্বর ফ্রান্সের প্যারিসে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার আয়োজিত বৈঠকে এ সমঝোতা স্মারকে সই করেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ। বক্তব্য দেন এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, আমিন হেলালী, আমিনুল হক শামীম, পরিচালক প্রীতি চক্রবর্তী ও মো. সাইফুল ইসলাম। অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের এই সময়ে তথ্যপ্রযুক্তির সম্ভাবনা কাজে লাগিয়ে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের উদ্যোক্তারা ইতিমধ্যে পরিবেশবান্ধব প্রযুক্তির কারখানা স্থাপন ও পণ্য উৎপাদন করছেন। বিশ্বের সেরা ১০টি গ্রিন পোশাক কারখানার প্রথম সাতটিই বাংলাদেশের।

বিদেশি বিনিয়োগকারীদের সরকার নানা প্রণোদনা দিচ্ছে। বাংলাদেশকে তাদের পরবর্তী বিনিয়োগ গন্তব্য হিসেবে বিবেচনা করতে ফরাসি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

অনুষ্ঠানে ফ্রান্সের বাজারে বাংলাদেশি পণ্যের ব্র্যান্ডিং করতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর