মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

২৫ কোটি টাকা আত্মসাতে দুদকের চার্জশিট অনুমোদন

বিশেষ প্রতিনিধি

পরস্পর যোগসাজশে বীমা প্রিমিয়ামের টাকা আত্মসাতের অভিযোগে সাধারণ বীমা করপোরেশন, এক্সিম ব্যাংক, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ৩৫ জন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দায়ের করা দুর্নীতির মামলার চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এদিকে ভর্তি বাণিজ্য ও ফরম পূরণে অতিরিক্ত টাকা গ্রহণসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগমকে গতকাল রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. আতাউর রহমান সরকার তাকে তিন ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেন। দুদক সূত্র জানিয়েছে,  প্রায় ২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে গতকাল তাদের বিরুদ্ধে দায়ের করা মামলার চার্জশিট অনুমোদন দেয় দুদক। সাধারণ বীমা করপোরেশনের সাবেক ম্যানেজার ও শাখা প্রধান মো. আবুল কাশেমের বিরুদ্ধে ২০২০ সালের ৯ নভেম্বর জালিয়াতির মাধ্যমে ডকুমেন্ট তৈরি করে বীমা প্রিমিয়ামের প্রায় ২৬ কোটি ১৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা করেছিল দুদক। এর পরিপ্রেক্ষিতে গত ২৯ জুলাই সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপক মো. আবুল কাশেমকে গ্রেফতার করে দুদক।

আসামিদের মধ্যে যাদের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হচ্ছে তারা হলেন,  সাধারণ বীমা করপোরেশন প্রধান কার্যালয়ের অডিট অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগের ম্যানেজার মো. আবুল কাশেম, ম্যানেজার মো. জহিরুল ইসলাম, এক্সিম ব্যাংক লিমিটেড কেরানীগঞ্জ শাখার ম্যানেজার মুসা আহমেদ, বুয়েটের পরিকল্পনা ও উন্নয়ন পরিদফতরের সহকারী পরিচালক মুহাম্মদ মিজানুর রহমান, উপ-পরিচালক ড. শেলিনা বেগম, কন্ট্রোলার মো. জসিম উদ্দিন আখন্দ, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) সাবেক নিম্নমান সহকারী (বীমা) উপেন্দ্র চন্দ্র দাস, এ এফ এম আশরাফুল আলম, হিসাব ও অর্থ বিভাগের নিয়ন্ত্রক কাজী আসরাফুল হক, হিসাব ও অর্থ বিভাগের উপ-পরিচালক সাহানারা আফরোজ, খুলনা আঞ্চলিক হিসাব পরিদফতরের সিনিয়র সহকারী পরিচালক মো. আমিরুল ইসলাম, সাবেক অতিরিক্ত পরিচালক (হিসাব) মো. আলতাফ হোসাইন, উপ-পরিচালক ফয়েজ আহাম্মদ, উপ-পরিচালক (হিসাব) মো. আওলাদ হোসেন প্রমূখ।

, সহকারী পরিচালক (হিসাব) গৌতম কুমার দেবনাথ, অডিট পরিদফতরের অতিরিক্ত পরিচালক মো. আসাদুজ্জামান খান, অর্থ পরিদফতরের অতিরিক্ত পরিচালক চুনী লাল দেবনাথ, অর্থ পরিদফতরের উপ-পরিচালক (অর্থ) মেহবুব মোর্শেদ, উপ-পরিচালক (অর্থ) মো. রইছ উদ্দিন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অর্থ পরিদফতরের সাবেক পরিচালক মো. আবুল বাসার চৌধুরী, সাবেক পরিচালক (ভারপ্রাপ্ত) কাজী আহসান উল্লাহ, সাবেক পরিচালক অজিত কুমার ঘোষ প্রমূখ।

, সাবেক পরিচালক মো. মিজানুর রহমান সরকার, সাবেক পরিচালক মো. নুরুল আলম, সাবেক পরিচালক মো. আনোয়ার হোসেন, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. স্বপন কুমার রায়,  প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. শিরীন আক্তার জাহান, প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. মুহাম্মদ শাহরিয়ার বাসার, চিফ সায়েন্টিফিক অফিসার ও মহাপরিচালক (অতিঃ দায়িত্ব), ড. মালা খান, চিফ সায়েন্টিফিক অফিসার মোহাম্মদ নাজিম জামান, সাভার চামড়া গবেষণা ইনস্টিটিউটের চিফ সায়েন্টিফিক অফিসার ড. মো. তুষার উদ্দীন, সিনিয়র সায়েন্টিফিক অফিসার দীপা ইসলাম, মিসেস নাসরিন আক্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন পরিদফতরের সহকারী পরিচালক মোছেনা বেগম ও মহাখালী টিবি হাসপাতালের এমএলএসএস মো. মিলন।

সর্বশেষ খবর