মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

১০০ টাকা বরাদ্দ দিলে গ্রামে পৌঁছে ১০ টাকা

পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের সব শ্রেণির মানুষের কঠোর পরিশ্রমে জিডিপি প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় বাড়ছে। গ্রামে খড় ও ছনের বাড়ি নেই। বর্তমান সরকার সবার জন্য উন্নয়ন করছে। এ উন্নয়নের কিছু জায়গায় মিস ইউজ যে হচ্ছে না তা নয়। কেন্দ্র থেকে ১০০ টাকা বরাদ্দ হলে গ্রাম পর্যন্ত পৌঁছায় ১০ টাকা। সরকার এ পদ্ধতিগত সমস্যা মোকাবিলায় কাজ করছে। গতকাল রাজধানীর শাহবাগে একটি হোটেলে এলডিসি গ্র্যাজুয়েশন নিয়ে এক সংলাপে তিনি এসব কথা বলেন। সেন্টার ফর গভর্ন্যান্স স্ট্রাডিজের চেয়ারম্যান ড. মানজুর আহমেদ চৌধুরীর সভাপতিত্বে সংলাপে অংশ নেন বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন, সাবেক শিক্ষামন্ত্রী শেখ শহীদুল ইসলাম, বিএনপি নেতা ড. আবদুল মঈন খান প্রমুখ। এম এ মান্নান বলেন, সরকার দেশে বৈষম্যহীনভাবে উন্নয়নে কাজ করছে। তবে বাজেট বরাদ্দের ক্ষেত্রে পদ্ধতিগত কিছু জটিলতা আছে। এজন্য কিছু অনিয়ম হয়। সরকারের বরাদ্দের অর্থ ঠিকাদারের মাধ্যমে সাব-ঠিকাদারের হাতে যায়। সাব-ঠিকাদার আবার তার সাব-ঠিকাদারের হাতে দেয়। এভাবে নানা হাতবদলের মাধ্যমে ১০০ টাকা বরাদ্দ দিলে গ্রামে ১০ টাকা পৌঁছায়। তবে সরকার এ বলয় ভেঙে ফেলতে নানাভাবে কাজ করছে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, সরকার রুট লেভেল থেকে উন্নয়ন করছে। দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। করোনা সংকটে রাতে না খেয়ে ছিল, এমন সংবাদ কোথাও দেখিনি। আমি বৈষম্যের পক্ষে নই। তার পরও বলব, ইউরোপ বলেন, যুক্তরাষ্ট্র বলেন সবখানে বৈষম্য আছে। বর্তমান সরকার রুট লেভেল থেকে উঠে আসা। সরকার সবার সার্বিক উন্নয়নে কাজ করছে।

মন্ত্রী বলেন, সরকার স্বাস্থ্যসেবার উন্নয়ন করেছে বলেই আয়ু বেড়ে ৭৬ হয়েছে। মাথাপিছু আয়ে ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলেছে। প্রকৃত হিসাব করলে মাথাপিছু আয় ৩ হাজার ডলার ছাড়িয়ে যাবে। আমি বলতে পারি পেছনে ফেরার সময় নেই। ২০৩০ সালে মাথাপিছু আয় ৪ হাজার মার্কিন ডলার ছাড়াবে।

সর্বশেষ খবর