বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে জ্ঞান হারালেন সাক্ষী

নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গাইবান্ধার আট রাজাকারের মামলায় স্বাক্ষ্য দিতে এসে জ্ঞান হারিয়েছেন এক নারী। অসুস্থ হয়ে পড়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, এ মামলায় রাষ্ট্রপক্ষের পঞ্চম সাক্ষী মোছা. লাল বিবি (৭০) জবানবন্দি দিয়ে অসুস্থ হয়ে মেঝেতে পড়ে যান। এ সময় তিনি জ্ঞান হারিয়ে ফেলেন। পরে তাকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার চিকিৎসা চলছে।

প্রসিকিউটর ঋষিকেশ সাহা জানান, এ মামলায় প্রসিকিউশনের পঞ্চম সাক্ষী মোছা. লাল বিবি তার জবানবন্দি দেন। জবানবন্দি শেষে তিনি কাঠগড়া থেকে নেমে দাঁড়ান। নিয়ম অনুযায়ী আসামিপক্ষ জেরা শুরু করতে গেলে লাল বিবি হঠাৎ পড়ে যান। তখন দ্রুত আমরা কাছে গিয়ে তাকে ট্রাইব্যুনালের সিটে এনে শুইয়ে দেই। মুখে পানি ছিটিয়ে দেখি তিনি জ্ঞান হারিয়েছেন। এরপর ট্রাইব্যুনাল থেকে ঢাকা মেডিকেলে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে তার সিটি স্ক্যান করা হয়েছে। চিকিৎসক তাকে পর্যবেক্ষণে রেখেছেন।

আদালত এ মামলার ২৬ ডিসেম্বর পরবর্তী স্বাক্ষ্যগ্রহণের দিন ঠিক করে দিয়েছে। আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন আবদুস সাত্তার পালোয়ান, গাজী এম এইচ তামিম ও আবুল হাসান। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গাইবান্ধার আট রাজাকারের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। এরপর গত বছরের ২০ জানুয়ারি অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। ২৫ ফেব্রুয়ারি মামলার স্বাক্ষ্যগ্রহণ শুরু হয়।

সর্বশেষ খবর