মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

নাসিক নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দেবে বিএনপি

মেয়র পদে আগ্রহ প্রকাশ তৈমূর ও সাখাওয়াতের

শফিউল আলম দোলন

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে মাঠে থাকবে বিএনপি। মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটে অংশ নেবেন দলের গুরুত্বপূর্ণ নেতা। দলের পক্ষ থেকে পরোক্ষভাবে সমর্থন দেওয়া হবে। স্থানীয় নেতা-কর্মীরাও তাদের পক্ষে সেভাবেই কাজ করবেন।

জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিএনপি দলীয়ভাবে এ সরকারের অধীনে কোনো নির্বাচনে যাবে না। তবে কেউ ব্যক্তিগতভাবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিলে এটা সম্পূর্ণভাবে তাঁর ব্যক্তিগত ব্যাপার। 

জানা গেছে, নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার ও নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে অংশ নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে তাদের এ আগ্রহের বিষয়টি জানিয়েছেন। এখন দলের হাইকমান্ডের ‘সবুজ সংকেত’ পেলেই তারা ভোটের মাঠে নামবেন।

জানতে চাইলে অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সরকারি দলকে মোকাবিলা করার জন্য নারায়ণগঞ্জে সব ধরনের প্রস্তুতি বিএনপির রয়েছে। এখন শুধু দলের নির্দেশের জন্য অপেক্ষায় আছি। তিনি বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই দিনভর আমার বাড়ি লোকে লোকারণ্য হয়ে যাচ্ছে। সবার দাবি, আমাকে নির্বাচনে দাঁড়াতেই হবে। নেতা-কর্মীদের বলেছি, দল যদি বলে আমি নির্বাচনে দাঁড়াব। অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন বলেন, বিএনপির সিদ্ধান্ত এ সরকারের অধীনে দলীয়ভাবে কোনো নির্বাচনে অংশগ্রহণ করা যাবে না। তবে নারায়ণগঞ্জের এ নির্বাচন জাতীয় সংসদ নির্বাচন নয়। তাই মনোনয়নপত্র সংগ্রহ করেছি। তবে দল যে সিদ্ধান্ত দেবে আমি তা মেনে নেব।

জানা গেছে, চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনের মতো আসন্ন নাসিক নির্বাচনেও একই ‘কৌশল’ অবলম্বন করতে যাচ্ছে বিএনপি।

রাজধানীর পাশের এ সিটি নির্বাচনকে অধিক গুরুত্ব দিতেই তাদের এ সিদ্ধান্ত। ধানের শীষ প্রতীকে অংশ না নিলেও স্বতন্ত্রভাবেই এ ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন স্থানীয় বিএনপির নেতারা।  

দলীয় নেতারা বলছেন, এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী থাকলে নেতা-কর্মীরা মাঠে থাকবেন এবং তাদের চাঙা রাখা যাবে। খালেদা জিয়ার মুক্তির দাবিকে সামনে রেখেই তারা এ নির্বাচনে অংশ নিতে চান।

স্থানীয় নেতারা জানান, সিটি নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে তাদের আগ্রহের বিষয়টি কেন্দ্রীয় বিএনপিকে জানানো হয়েছে। নীতিনির্ধারকরা এ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী থাকার পক্ষে ইতিবাচক মত দিয়েছেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০১১ সালের নির্বাচনে ভোটের মাত্র সাত ঘণ্টা আগে অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার মেয়র পদ থেকে বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। ২০১৬ সালের নির্বাচনে মেয়র পদে বিএনপির প্রার্থী হিসেবে অংশ নেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন।

আগামী ১৬ জানুয়ারি নাসিক নির্বাচনে ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে। সে অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ১৫ ডিসেম্বর, মনোনয়নপত্র বাছাই ২০ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৭ ডিসেম্বর ও প্রচারণা শুরু ২৮ ডিসেম্বর। নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

সর্বশেষ খবর