শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় ‘জুলিয়াস সিজার’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় ‘জুলিয়াস সিজার’

বিশ্বখ্যাত নাট্যকার উইলিয়াম শেকসপীয়রের ঐতিহাসিক নাটক ‘জুলিয়াস সিজার’ মঞ্চে এনেছে নাটকের দল নাট্যতীর্থ। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। নাট্যকার অধ্যাপক আবদুস সেলিম অনূদিত ঐতিহাসিক এই নাটকটির নির্দেশনায় ছিলেন তপন হাফিজ।

রোম সাম্রাজ্যের সেনাপতি ও একনায়ক ছিলেন জুলিয়াস সিজার। ইতিহাসের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে অন্যতম ছিলেন এই শাসক। যুদ্ধের মাঠে রণকৌশলের পাশাপাশি সাহিত্যেও ছিলেন তিনি সিদ্ধহস্ত। গণতান্ত্রিক শাসন ব্যবস্থা থেকে রোমকে একনায়কতন্ত্রে রূপ দেন জুলিয়াস সিজার। গাল্লিয়া জয়ের পর প্রথম বারের মতো ব্রিটেন এবং জার্মানিদের আক্রমণের জন্য সেখানে রোমান সৈন্যবাহিনী নিয়ে যায় সিজার। তার যুদ্ধকৌশলে পরাজিত হয় স্পেন, গ্রিস, আফ্রিকা, মিসরের মতো দেশগুলো। নাটকটিতে স্বৈরশাসক জুলিয়াস সিজারের পাশাপাশি তার প্রশাসনিক দক্ষতাকেও তুলে ধরা হয়েছে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনি।

অলিয়ঁস ফ্রঁসেজে-সম্বন্ধীয় চিত্র প্রদর্শনী : শিল্পী আজিজি ফাওমি খানের চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হলো ‘ক-সম্বন্ধীয়’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী। একটি পেইন্টিং ইনস্টলেশন এবং কয়েকটি ড্রয়িং প্রজেক্টের সঙ্গে ১৫টি এক্রিলিক চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। শিল্পকর্মে লোকজ মোটিফ এবং দেশীয় প্রেক্ষাপটের মিলন, পুরনো আলোকচিত্র ও ঐতিহাসিক ধারণা নিয়ে শৈল্পিক সুষমার কোলাজ তুলে ধরা হয়েছে।

গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের চার্জ দ্য অ্যাফেয়ার্স জেরেমি ওপ্রিতেসকো। সোম থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। ৩১ ডিসেম্বর শেষ হবে এই প্রদর্শনী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর