রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ভুলের জন্য কেউ ক্ষমা চাইলে তখন আর কী বলার থাকে!

শেখ সেলিম

নিজস্ব প্রতিবেদক

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ অনুষ্ঠানের পোডিয়ামে (‘মুজিববর্ষ’ শব্দটির জায়গায় ‘মুজিবর্ষ’ দেখা গেছে) বানান ভুলের জন্য ক্ষমা চেয়েছে উদ্যাপন কমিটি। তাই ভুলটি নিয়ে কোনো কিছু বলার নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। তিনি গতকাল আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের বিশেষ কর্মসূচি বাস্তবায়ন প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন।

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষে প্রধানমন্ত্রীর শপথ পড়ানোর অনুষ্ঠানে ভুলের বিষয়ে জানতে চাইলে শেখ সেলিম বলেন, কেউ যখন ভুলের জন্য ক্ষমা চায় তখন আর কী বলার থাকে! আবু নাসের চৌধুরী আমাদের কাছে এসেছিলেন, ভুলের জন্য ক্ষমা চেয়েছেন। উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তাঁরা ওই ভুল করেননি।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান; যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম; সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, এস এম কামাল হোসেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী; দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপদফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

শেখ সেলিম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে একজনই। এ পৃথিবীতে তাঁর মতো দক্ষ নেতৃত্ব ও মানবিক নেতা আর আসবে না।

তিনি আল্লাহর প্রেরিত একজন মহাপুরুষ ছিলেন। পাকিস্তান বারবার বঙ্গবন্ধুকে হত্যার জন্য ষড়যন্ত্র করেছে কিন্তু তাঁকে দাবিয়ে রাখতে পারেনি। বঙ্গবন্ধু তাঁর সাহসী নেতৃত্বে সব ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছেন। বঙ্গবন্ধু বারবার মৃত্যুর মুখ থেকে ফিরে এসে বাংলার মানুষের কথা বলেছেন, বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনে নিজেকে নিয়োজিত রেখেছেন। পাকিস্তানিরা বঙ্গবন্ধুর জন্য যখন কবর খোঁড়ে তখন তিনি বলেছিলেন যদি হত্যা কর তবে আমার লাশটা আমার বাংলাদেশের মানুষের কাছে পৌঁছে দিও। আওয়ামী লীগের এই প্রবীণ নেতা বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১০ জানুয়ারি তাঁর সমাধিতে শেখ হাসিনাসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থেকে শ্রদ্ধা নিবেদন করবেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর জাতীয় কমিটির আয়োজনে ১১ ও ১২ জানুয়ারি বঙ্গবন্ধু কলেজে আলোচনা সভা হবে। ১২ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত টুঙ্গিপাড়ায় ‘মুজিব মেলা’ হবে। বাংলাদেশ শিল্প একাডেমির আয়োজনে মেলায় দেশের ৬৪ জেলার প্রসিদ্ধ পণ্যের পসরা বসবে।

তিনি বলেন, ঝালকাঠির সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী অভিযান-১০ লঞ্চ অগ্নিকান্ডের ঘটনার সব খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দুর্ঘটনাকবলিতদের পাশে দাঁড়ানোর এবং যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার সুব্যবস্থা করার নির্দেশনা দিয়েছেন। এ ছাড়া যারা নিহত হয়েছেন তাদের পরিবারকে আর্থিক সাহায্য প্রদান করতে ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নৌপরিবহন প্রতিমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন। প্রতিমন্ত্রীও খোঁজখবর রাখছেন।

সর্বশেষ খবর