রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সেমিনারে বক্তারা

দেশে বাকস্বাধীনতা মানবাধিকার নেই

নিজস্ব প্রতিবেদক

‘গণমাধ্যমের সংকট ও উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনারে বক্তারা বলেছেন, ‘স্বৈরতন্ত্রই হচ্ছে দেশের প্রধান রাজনৈতিক সংকট। এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে হবে।’ তারা বলেন, ‘ফ্যসিবাদী শাসনের কারণেই দেশে মানবাধিকার নেই। বাক স্বাধীনতা নেই। গুম, খুন, দমন-পীড়ন বেড়েছে। সর্বত্র দলীয়করণের অপচেষ্টা চলছে। সাংবিধানিকভাবেই দেশে বর্তমানে একনায়কতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছে।’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বিএফইউজের চার যুগপূর্তি উপলক্ষে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) গতকাল জাতীয় প্রেস ক্লাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট কলামিস্ট ও সমাজচিন্তক ফরহাদ মজহার। বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আনোয়ারুল্লাহ চৌধুরী, বিএফইউজে ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি এবং সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক শওকত মাহমুদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবদুল লতিফ মাসুম, সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার নাসরিন সুলতানা মিলি, দ্য ডেইলি নিউনেশনের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, বিএফইউজের সাবেক মহাসচিব এম এ আজিজ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা করেন বিএফইউজে মহাসচিব নুরুল আমিন রোকন।

মূল প্রবন্ধে ফরহাদ মজহার বলেন, ‘গণতন্ত্রের প্রধান সংকট গণতন্ত্র নিজে। দেশের সংকট আরও গভীরে। যেখানে বাংলাদেশে ফ্যাসিস্ট শক্তি ও ফ্যাসিস্ট রাষ্ট্রব্যবস্থা উৎখাত করবার কথা, সেখানে গণতন্ত্র কথাটিকে যত্রতত্র নানা অর্থে নানান মতলবে ব্যবহারটাই বাংলাদেশের প্রধান রাজনৈতিক সংকট। নির্বাচন মানেই গণতন্ত্র- এ ধারণার আধিপত্য বাংলাদেশে ফ্যাসিস্ট শক্তি ও রাষ্ট্রব্যবস্থাকে দীর্ঘস্থায়ী করেছে। গণমাধ্যমের সংকটও মূলত চিন্তা ও বিবেকের স্বাধীনতা থেকে বঞ্চনার সঙ্গে যুক্ত বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বাঙালি জাতীয়তাবাদ বা জাতিবাদ একটি ফ্যাসিস্ট মতবাদ। মুক্তিযুদ্ধের চেতনার নামে এ ফ্যাসিস্ট মতবাদ গড়ে উঠেছে।

প্রধান আলোচক ড. আনোয়ারুল্লাহ চৌধুরী বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, ফ্যাসিবাদের সূচনার সঙ্গে বাংলাদেশের ফ্যাসিস্ট সরকারের মধ্যে কোনো পার্থক্য নেই। তিনি বলেন, দেশে বর্তমানে এক ব্যক্তির শাসন চলছে। যা কিছু ঘটছে, সব ওই এক ব্যক্তির ইচ্ছায়।

সর্বশেষ খবর