মঙ্গলবার, ৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

খালাস আট আসামি ফাঁসি বহাল তিনজনের

নোয়াখালীর ডাবল মার্ডার মামলা

নিজস্ব প্রতিবেদক

১৪ বছর আগে নোয়াখালীতে মোবাইল ব্যবসায়ী ও কর্মচারী হত্যায় বিচারিক আদালতের রায়ে মৃত্যুদন্ডাদেশ পাওয়া ১২ জনের মধ্যে আটজনকে খালাস দিয়ে রায় দিয়েছে হাই কোর্ট। রায়ে বাকি চার আসামির মধ্যে তিনজনের মৃত্যুদন্ড বহাল ও এক আসামির ১০ বছর কারাদন্ড দেওয়া হয়েছে।

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে করা আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি করে বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়। খালাসপ্রাপ্ত আট আসামি হলেন মোফাজ্জেল হোসেন জাবেদ, জাফর হোসেন মনু, আলী আকবর সুমন, সামছুদ্দিন ভুট্টো, সাহাব উদ্দিন, নাসির উদ্দিন, তোফাজ্জল হোসেন জুয়েল ও আবু ইউসুফ সুমন। মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামি হচ্ছেন কামরুল হাসান সোহাগ, রাশেদ ড্রাইভার ও কামাল হোসেন। আর আবদুস সবুরকে দেওয়া হয়েছে ১০ বছরের কারাদন্ড।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা, আজাহার উল্লাহ ভূঁইয়া, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও মোহাদ্দেসুল ইসলাম টুটুল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন শাহীন আহমেদ খান। অন্যদিকে রাষ্ট্র নিয়োজিত আইনজীবী ছিলেন সাধন কুমার বণিক।

আইনজীবী আজাহার উল্লাহ ভূঁইয়া সাংবাদিকদের বলেন, এ রায় ঘোষণার সময় হাই কোর্ট উষ্মা প্রকাশ করেছে। আদালত পর্যবেক্ষণে বলেছে, আইন ও সাক্ষ্যপ্রমাণ যথাযথভাবে বিবেচনায় না নিয়ে বিচারিক আদালত খেয়ালিভাবে এ রায় দিয়েছে, যেটা উচিত হয়নি। উচ্চ আদালত আরও সাবধানতার সঙ্গে সাক্ষ্য-প্রমাণ পরীক্ষা-নিরীক্ষা করে এবং আইনকে যথাযথভাবে বিবেচনায় রেখে এ ধরনের হত্যা মামলাগুলো নিষ্পত্তির জন্য তাগিদ দিয়েছে। তিনি বলেন, মৃত্যুদন্ডাদেশ বহাল রাখা তিন আসামিই পলাতক। তাদের বিচারিক আদালতে দ্রুত আত্মসমর্পণ অথবা গ্রেফতার করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর