বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শাবি ভিসির পদত্যাগ চায় বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবি জানিয়েছে দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের প্ল্যাটফর্ম ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার নিন্দা জানিয়েছে সংগঠনটি। গতকাল ৪৭ জন শিক্ষক স্বাক্ষরিত বিবৃতিতে তারা বলেন, পরিস্থিতি মোকাবেলা করতে কেবল যে উপাচার্য ব্যর্থ হয়েছেন তাই নয়, বরং শিক্ষার্থীদের ওপরে হামলার নির্দেশ দিয়ে ফৌজদারি অপরাধ করেছেন তিনি। আন্দোলনের মুখে প্রভোস্ট পদত্যাগ করলেও, শিক্ষার্থীদের ওপর ন্যক্কারজনক হামলা ইতোমধ্যে ঘটে গিয়েছে।

বিবৃতিতে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে তাদের হয়রানি বন্ধ করার দাবি জানানো হয়। পাশাপাশি শাবিতে আবাসনসহ শিক্ষাসংক্রান্ত সব সুযোগ-সুবিধা বৃদ্ধি করা এবং উপাচার্যসহ সব শিক্ষক নিয়োগে দলীয় পরিচয়কে তুচ্ছ করে মেধা ও শিক্ষাগত যোগ্যতাকে প্রধান করে তোলারও আহ্বান জানানো হয়।

বিবৃতিতে স্বাক্ষরকারী শিক্ষকদের মধ্যে রয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আনু মুহাম্মদ, সাঈদ ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবায়েত ফেরদৌস, গীতি আরা নাসরীন, মো. কামরুল হাসান, মোহাম্মদ তানজীম উদ্দীন খান, সামিনা লুৎফা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সৌভিক রেজা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মো. সাদেকুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ খবর