বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিধিনিষেধ অগ্রাহ্য করে শিল্পকলার নিয়োগ পরীক্ষা

সাংস্কৃতিক প্রতিবেদক

সরকারি বিধিনিষেধ সত্ত্বেও বিভিন্ন পদে নিয়োগের লিখিত পরীক্ষা নিচ্ছে শিল্পকলা একাডেমি। কাল (শুক্রবার) সরকারি বদরুন্নেসা মহিলা কলেজে এই নিয়োগ পরীক্ষায় প্রায় আড়াই হাজার প্রার্থী অংশ নিচ্ছেন। করোনা পরিস্থিতির অবনতির কারণে সরকার যেখানে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুই সপ্তাহের জন্য দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সেখানে শিল্পকলা একাডেমির এই নিয়োগ পরীক্ষাটি সরকারি বিধিনিষেধকে বৃদ্ধাঙুলি প্রদর্শনের শামিল বলেই মনে করছেন শিল্প-সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনরা। সরকারি স্বাস্থ্যবিধি মেনে কলেজ বন্ধ রাখার পরও কেন শিল্পকলা একাডেমির নিয়োগ পরীক্ষা নিচ্ছেন? উত্তরে বদরুন্নেসা মহিলা কলেজের অধ্যক্ষ বলেন, শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষই এ বিষয়ে ভালো বলতে পারবেন। একাডেমির সচিব আছাদুজ্জামান বলেন, এ বিষয়ে আমার বলার কোনো এখতিয়ার নেই। সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব এ বিষয়ে ভালো বলতে পারবেন।  জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ীই এই নিয়োগ পরীক্ষা হচ্ছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ও নিয়োগ কমিটির সভাপতি মো. আবুল মনসুর বলেন, কৃষি মন্ত্রণালয়ের পরীক্ষা তো হচ্ছে। বিভিন্ন স্কুল-কলেজেও পরীক্ষা হচ্ছে। তাছাড়া বিধিনিষেধের প্রজ্ঞাপনে নিয়োগ পরীক্ষা বাতিল করা হয়েছে কিংবা নিয়োগ পরীক্ষা নেওয়া যাবে না; এ রকম উল্লেখ নেই। সুতরাং আমাদের পরীক্ষা নিতে তো কোনো বাধা থাকার কথা নয়।

তবে, মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব বলেন, জীবনের চেয়ে নিয়োগ পরীক্ষা বড় নয়। যেখানে মানুষের স্বাভাবিক জীবনযাত্রাই থেমে গেছে সেখানে কাকে সন্তুষ্ট করার জন্য এই নিয়োগ পরীক্ষা!

সর্বশেষ খবর