সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

সর্বস্তরে বাংলার ব্যবহার অসাম্প্রদায়িক পাঠ্যসূচি চালুর দাবি

-মহিলা পরিষদ

নিজস্ব প্রতিবেদক

সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতে একমুখী বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক, যুক্তিবাদী, জেন্ডার সংবেদনশীল, কুসংস্কারমুক্ত ও মানবাধিকারের মূল্যবোধসম্পন্ন পাঠ্যসূচি প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। গতকাল মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা বিবৃতিতে এ দাবি জানানো হয়। বিবৃতিতে যথাযোগ্য মর্যাদায় ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের আহ্বান জানান তারা। তারা বলেন, মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার সংগ্রাম ও আন্দোলনে যাদের আত্মদান রয়েছে, বাংলাদেশ মহিলা পরিষদ গভীর শ্রদ্ধার সঙ্গে তাদের স্মরণ করছে। এ দেশের ভাষা আন্দোলনে পুরুষের পাশাপাশি নারীসমাজও সক্রিয় ভূমিকা পালন করেছে।

ভাষা সংগ্রামের ধারায় এ দেশের মানুষের চেতনায় যে বাঙালি জাতীয়তাবাদ, মানবতা, গণতান্ত্রিক মূল্যবোধ ও ধর্মনিরপেক্ষতা বিকশিত হয় তার পরিপূর্ণ প্রকাশ ঘটে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে।

বর্তমান শিক্ষাব্যবস্থায় নানা সংকট, দুর্নীতি, শিক্ষা কার্যক্রমে সাম্প্রদায়িকতা, জেন্ডার বৈষম্য, পাঠ্যসূচিতে ভুলভ্রান্তি, শিক্ষা কার্যক্রমকে নানাভাবে ব্যাহত করছে। এতে শহীদদের স্বপ্ন বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে। ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সব জনগোষ্ঠীর মাতৃভাষা ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন মহিলা পরিষদের নেতৃবৃন্দ।

সর্বশেষ খবর