শনিবার, ১২ মার্চ, ২০২২ ০০:০০ টা

ডাকাতিয়া নদীতে খাঁচায় মাছ চাষ

ফারুক আল শারাহ, লাকসাম

কুমিল্লার মনোহরগঞ্জে প্রথমবারের মতো ডাকাতিয়া নদীতে খাঁচায় মাছ চাষ করা হচ্ছে। বৃহত্তর কুমিল্লা জেলা মৎস্য উন্নয়ন প্রকল্পের অর্থায়নে ও উপজেলা মৎস্য অধিদফতরের উদ্যোগে এ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। কর্মসূচির অংশ হিসেবে মনোহরগঞ্জের পোমগাঁও গ্রামে ডাকাতিয়া নদীতে ১০টি খাঁচা স্থাপনের পর পোনা মাছ এবং পর্যাপ্ত পরিমাণ মাছের খাদ্য প্রদান করা হয়েছে।

স্থানীয় সূত্র জানায়, ডাকাতিয়া নদীতে খাঁচায় মাছ চাষ পদ্ধতি স্থানীয় মৎস্য চাষিদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। এই প্রযুক্তিতে মাছ চাষ করায় মৎস্য উৎপাদন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে মনোহরগঞ্জ উপজেলা মৎস্য অধিদফতরের মাধ্যমে ডাকাতিয়া নদী সংলগ্ন জেলেদের খাঁচায় মাছ চাষ পদ্ধতির উপর ৩ দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. তৌহিদ হাসান জানান, বর্তমান সরকারের যুগোপযোগী সিদ্ধান্ত বাস্তবায়নের ফলে মনোহরগঞ্জ উপজেলায় মৎস্য উৎপাদন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মৎস্য চাষি ও মৎস্যজীবীদের নিয়ে নিয়মিত মৎস্য প্রশিক্ষণ, প্রদর্শনী বাস্তবায়ন, পোনামাছ অবমুক্তকরণ, আধুনিক মৎস্য চাষে জেলেদের সার্বিক সহায়তা ও পরামর্শ প্রদানসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে মৎস্য অধিদফতর। যার ফলে এই উপজেলায় মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়ে ৪ হাজার ২ শত মেট্রিক টনে উপনীত হয়েছে।

সর্বশেষ খবর