সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

বিশ্বব্যাংকের সময়ের দিকে খেয়াল রাখা উচিত : প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাংক বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হতে পারে কিন্তু প্রকল্প বাস্তবায়নে সংস্থাটি অধিক সময়ক্ষেপণ করে। প্রকল্প বাস্তবায়নে সময়ের বিষয়ে বিশ্বব্যাংকের লক্ষ্য রাখা উচিত। অব্যাহত উন্নয়নের জন্য বিদ্যুৎ ও জ্বালানির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বিশ্বব্যাংক পরিষ্কার জ্বালানির অংশ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গতকাল সচিবালয়ে বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক গুয়াংঝি চ্যান-এর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটালাইজেশন ও আধুনিক প্রযুক্তি সংযোজনে বাংলাদেশ কাজ করছে। ইলেকট্রিক ভেহিক্যাল ব্যাপকহারে ব্যবহৃত হওয়া প্রয়োজন। দক্ষতা অর্জনে প্রশিক্ষণসহ পলিসি রিফর্মেও বিশ্বব্যাংক কাজ করতে পারে। আমাদের নানা খাতে কিছু দক্ষ পরামর্শক প্রয়োজন।

 বিশ্বব্যাংক এখানেও কাজ করতে পারে।

বিশ্বব্যাংকের আঞ্চলিক পরিচালক বলেন, জ্বালানি নিরাপত্তা, জ্বালানি দক্ষতা, নবায়নযোগ্য জ্বালানি, আঞ্চলিক বিদ্যুৎ বাজার, জ্বালানি বিনিময়, পলিসি রিফর্ম ইত্যাদি বিষয়ে বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে। প্রি-পেইড গ্যাস মিটার বা গ্যাস পাইপ লাইন আধুনিকায়ন নিয়েও কাজ করতে আগ্রহী বিশ্বব্যাংক।

প্রসঙ্গত বিশ্বব্যাংকের অর্থায়নে বিদ্যুৎ বিভাগে বর্তমানে পাঁচটি প্রকল্প চলমান। আরও কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনা চলছে।

সর্বশেষ খবর