বুধবার, ১৬ মার্চ, ২০২২ ০০:০০ টা

অন্যের টাকায় নিজের বিল্ডিং করার অধিকার কারও নেই

-বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

অন্যের টাকা নিয়ে নিজেদের বিল্ডিং-বাড়ি বানানোর অধিকার কারও নেই বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির অবণ্টিত ডিভিডেন্ড বা লভ্যাংশ এই মার্চের মধ্যেই ফান্ডে জমা দিতে হবে। এ টাকা ফান্ডে জমা না দিলে অভিযুক্ত কোম্পানিকে বড় ধরনের জরিমানা করা হবে। গতকাল রাজধানীর মতিঝিলে একটি হোটেলে আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও শেয়ারহোল্ডারদের দাবি মীমাংসা’কে কেন্দ্র করে গঠিত ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ, ব্যবসায়ী আজম জে চৌধুরী, সিএমএসএফের সিওও মনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

 অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএমএসএফের চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আসার পর থেকে জমা হওয়া অবণ্টিত লভ্যাংশ কোথায় রাখা হয়েছে বা কোথায় ব্যবহার করা হয়েছে, নাকি কেউ নিয়ে গেছে, তা খুঁজে বের করা হবে। এ অর্থ খুঁজে বের করতে নিরীক্ষা করা হবে। এর মাধ্যমে ওই টাকা কোথায় গেছে, তা খুঁজে বের করব। যে টাকা নিজের না, তা আপনারা (কোম্পানির ম্যানেজমেন্ট) নিলেন কেন? অন্যের টাকা নিয়ে নিজেদের বিল্ডিং-বাড়ি বানানোর অধিকার কেউ দেয়নি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, বিনিয়োগকারীদের দাবি মেটানো খুবই গুরুত্বপূর্ণ। বিনিয়োগকারীরা হয়তো অনেক বছর জানতোই না তাদের পাওনা টাকার বিষয়ে। আজকে পাওয়ার মাধ্যমে তাদের মধ্যে শেয়ারবাজার নিয়ে ইতিবাচক মনোভাব আসবে। এ বাজারে বিনিয়োগ করলে যে রিটার্ন পাওয়া যায়, তা আজকের অনুষ্ঠানে উপস্থিত বিনিয়োগকারীদের মাধ্যমে বাইরে ম্যাসেজ চলে যাবে। এ ছাড়া তাদের পাওনা আদায় করে দেওয়ার জন্য যে রেগুলেটরি আছে, সেটা তাদের মধ্যে আস্থা তৈরি করবে।

সর্বশেষ খবর