বুধবার, ৩০ মার্চ, ২০২২ ০০:০০ টা

দুর্যোগে ছয় বছরে আহত ২৪ লাখ মানুষ, চিকিৎসায় ব্যয় ৩৮৪ কোটি

নিজস্ব প্রতিবেদক

গত ছয় বছরে (২০১৫-২০২০ সাল পর্যন্ত) জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশের অন্তত ২৪ লাখ মানুষ আহত ও অসুস্থ হয়েছেন। তাদের চিকিৎসায় ভুক্তভোগী পরিবারগুলোর ব্যয় হয়েছে ৩৯৪ কোটি ২০ লাখ টাকা। গতকাল  রাজধানীর শেরেবাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ- সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করা হয়। প্রকাশনা অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড . শামসুল আলম, দুর্যোগ ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। 

দুর্যোগে আক্রান্ত (অসুস্থ, আহত প্রভৃতি) খানার সদস্যদের চিকিৎসা ব্যয় : গত ছয় বছরে (২০১৫-২০২০ সাল পর্যন্ত) অসুস্থ ও আহত প্রভৃতিতে খানার (পরিবার) ২৪ লাখ ১২ হাজার ৩৮৯ জন সদস্যের চিকিৎসা বাবদ ব্যয় হয়েছে ৩৯৪ কোটি ২০ লাখ টাকা। যেখানে মাথাপিছু গড় চিকিৎসা ব্যয় ১৬ হাজার ৩৪১ টাকা; এর মধ্যে ১৪ লাখ ৪৮ হাজার ৪৯৮ শিশুর মাথাপিছু গড় চিকিৎসা ব্যয় হয়েছে ১৭ হাজার ৮২১ টাকা।

দুর্যোগে আক্রান্ত খানার (পরিবার) আর্থিক সহায়তা: প্রাকৃতিক দুর্যোগে উল্লিখিত ছয় বছরে আক্রান্ত ৭৪ দশমিক ০২ শতাংশ খানায় সরকার, ১২ দশমিক ১৯ শতাংশ খানায় এনজিও/আন্তর্জাতিক সংস্থা, ৮ দশমিক ০৬ শতাংশ খানায় ব্যবসায়ী প্রতিষ্ঠান এবং ৩ দশমিক ৮৩ শতাংশ খানায় অন্যান্য উৎস (আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধব প্রভৃতি) থেকে আর্থিক সহায়তা পাওয়ার তথ্য পাওয়া গেছে।

দুর্যোগে শিশুর অসুস্থতা: ২০১৫ থেকে ২০২০ সাল এ ছয় বছরে প্রাকৃতিক দুর্যোগে শূণ্য থেকে ১৭ বছর বয়সী ১৫ লক্ষ ৩৪ হাজার ৪৭৪ জন শিশু বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। বন্যার কারণে সর্বোচ্চ সংখ্যক ৫০ দশমিক ০২ শতাংশ শিশু অসুস্থ হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ দশমিক ৭৭ শতাংশ শিশু জলমগ্নতায় এবং প্রচ- খরাজনিত কারণে ১৫ দশমিক ১৯ শতাংশ শিশুর অসুস্থ হওয়ার চিত্র জরিপে প্রতিবেদনে উঠে এসেছে।

সর্বশেষ খবর