বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা

ইউক্রেন যুদ্ধ নিয়ে মাহাথির-ইউনূসের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

ইউক্রেন যুদ্ধ ও তার প্রভাব নিয়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ ও শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বৈঠক করেছেন। ২৮ মার্চ কুয়ালালামপুরে ড. মাহাথিরের কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে তাঁরা ইউক্রেন যুদ্ধ থেকে উদ্ভূত বৈশ্বিক পরিস্থিতি এবং এই পরিস্থিতি একটি বিশ্বযুদ্ধে রূপ নেওয়ার বিপদ নিয়ে আলোচনা করেন। বৈঠকে তাঁরা বিশ্বব্যাপী তরুণদের কীভাবে সব ধরনের যুদ্ধের বিরুদ্ধে চালিত করা যায় এবং যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আন্তরিকভাবে আলোচনায় বসতে সব পক্ষের ওপর কীভাবে চাপ সৃষ্টি করা যায় তা নিয়েও আলোচনা করেন। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ড. মাহাথির মোহাম্মদ মালয়েশিয়া সফররত নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসকে মালয়েশিয়ায় ও অন্যান্য দেশে প্রফেসর ইউনূসের কাজের অগ্রগতি নিয়ে আলোচনার উদ্দেশে আমন্ত্রণ জানান। এ সময় মাহাথিরের স্ত্রী ড. সিতি হাসমাও উপস্থিত ছিলেন।

মালয়েশিয়ার কেদাহ রাজ্যের আলর সেতার-এ অবস্থিত আলবুখারি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে প্রফেসর ইউনূস ২৬ মার্চ সে দেশে যান।

তাঁদের মধ্যকার ৯০ মিনিটব্যাপী এই বৈঠকে প্রফেসর ইউনূস সামাজিক ব্যবসা ভেঞ্চার ক্যাপিটেল ফান্ড গঠনের মাধ্যমে কীভাবে তরুণদের উদ্যোক্তায় রূপান্তরিত করা যায় সে ব্যাপারে তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন। একই দিন সন্ধ্যায় মালয়েশিয়ার উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী ড. নোরাইনি আহমদ প্রফেসর ইউনূসের সম্মানে একটি নৈশভোজের আয়োজন করেন। এ সময় মন্ত্রী মালয়েশিয়ার একটি প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে সামাজিক ব্যবসার কর্মসূচি চালু করার জন্য প্রফেসর ইউনূসের কাছে সক্রিয় সহযোগিতা চান। প্রফেসর ইউনূস তাঁকে এ বিষয়ে সার্বক্ষণিক সহযোগিতার আশ্বাস দেন। এ কর্মসূচি বাস্তবায়নে কোনোরকম সরকারি অর্থ বরাদ্দ না রাখার ব্যাপারে প্রফেসর ইউনূস পরামর্শ দেন। তিনি বলেন, সরকারি অর্থ পুঁজি হিসেবে দিলে এই অর্থ কোনো দিন ফেরত পাওয়া যাবে না।

সর্বশেষ খবর