বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২ ০০:০০ টা

সংসদে বেসরকারি মেডিকেল বিল উত্থাপিত

নিজস্ব প্রতিবেদক

ইজারা বা ভাড়া নেওয়া জমিতে বা ভবনে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা করার সুযোগ রহিত করে এবং নিজস্ব নিষ্কণ্টক জমিতে বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের বিধান রেখে সংসদে বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ বিল-২০২২ উত্থাপিত হয়েছে। বিলে ক্লাসরুমে ছাত্র-শিক্ষকের অনুপাত, প্রতি বিভাগে অন্যূন ৫০ জন শিক্ষার্থী এবং কোনো বিভাগে খ কালীন শিক্ষক নিয়োগে অনুমোদিত পদের চার ভাগের একভাগ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৭তম অধিবেশনের গতকালের বৈঠকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বিলটি সংসদে উত্থাপন করেন। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

 

বিলে বলা হয়েছে, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের জন্য মেট্রোপলিটন এলাকায় কমপক্ষে দুই একর এবং ডেন্টাল কলেজের জন্য এক একর জমি থাকতে হবে। অন্য এলাকায় এ জমির পরিমাণ চার একর ও দুই একর হতে হবে। এ জমি কলেজের নামে নিরঙ্কুশ, নিষ্কণ্টক, অখ  ও দায়মুক্ত হতে হবে। মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ এবং এর অধীন পরিচালিত হাসপাতাল কোনোভাবেই ইজারা বা ভাড়া নেওয়া জমিতে বা ভবনে স্থাপন করা যাবে না।

বিলে বলা হয়েছে, মেডিকেল কলেজের নামে অন্যূন ৩ কোটি টাকা এবং বেসরকারি ডেন্টাল কলেজের নামে ২ কোটি টাকা যে কোনো তফসিলি ব্যাংকে সংরক্ষিত থাকতে হবে। এরই মধ্যে স্বীকৃতি পাওয়া মেডিকেল ও ডেন্টাল কলেজের নামে ১ কোটি টাকা জমা থাকতে হবে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজগুলো এখন বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনা এবং অপারেশন গাইডলাইনস-২০১১ এবং বেসরকারি ডেন্টাল কলেজ প্রতিষ্ঠা এবং অপারেশন গাইডলাইনস-২০০৯এর অধীনে পরিচালিত হচ্ছে। এ দুটি নীতিমালার ওপর ভিত্তি করে নতুন বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ বিল-২০২২ আইনের খসড়া করা হয়েছে। গত বছরের ৩ মে খসড়া এ আইনটির চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা। 

জাদুঘরে নিদর্শনের ক্ষতি করলে ১০ বছরের জেলের বিধান রেখে বিল পাস : জাদুঘরের নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছরের কারাদে র বিধান রেখে ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল-২০২২’ সংসদে পাস হয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে পাস হয়।

সর্বশেষ খবর