শনিবার, ২ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

গ্রামীণ শিল্প ও পেশা রক্ষায় প্রণোদনা দিতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ঐতিহ্যবাহী দেশীয় শিল্পকে পেশা হিসেবে নিতে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। গ্রামীণ পর্যায়ের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পারিবারিক পেশা থেকে তারা যেন বিমুখ না হয় সেজন্য সামাজিক অনুপ্রেরণা ও সরকারি প্রণোদনা দেওয়ার প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

রাজধানীর গুলশান এভিনিউ (উত্তর) এ গতকাল আয়োজিত ‘বাহারি চারু ও কারুশিল্পের প্রদর্শনী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। পরিবেশ সচেতন উদ্যোক্তাদের আয়োজিত এ প্রদর্শনীতে চারু ও কারুশিল্পের স্টলগুলো ঘুরে দেখেন স্পিকার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, স্থপতি মোস্তফা খালিদ পলাশ,  ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট ড. নাজনীন আহমেদ।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রদর্শনীর আয়োজক ও পরিকল্পনাকারীদের পক্ষে সাফিয়া শামা। সঞ্চালনা করেন নারী উদ্যোক্তা তাসলিমা মিজি ও ফারহিন খান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী চারু ও কারুশিল্পের নাজুক অবস্থা উন্নয়নে সচেষ্ট থাকার জন্য ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ধন্যবাদ জানান।

এ সময় তিনি বলেনে, দেশীয় শিল্পের ধারণ, সংরক্ষণ ও বিকাশে নারীদের সফল ও সরব উপস্থিতি রয়েছে। করোনাকালীন পারিপার্শ্বিকতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা যেন হারিয়ে না যায় সে লক্ষ্যে প্রধানমন্ত্রী বিভিন্ন প্রণোদনা দিয়ে যাচ্ছেন। আমাদের ঐতিহ্যবাহী দেশীয় পণ্যের সফলতা উদযাপন করতে হবে। ঈদ ও পূজার মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন দিবসকে উদ্দেশ করে মেলা আয়োজিত হলে সে আয়োজন ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা তৈরি হবে। এ সময় তিনি স্বল্পমূল্যের ভেজাল দ্রব্য উৎপাদন ও বিপণন অনুৎসাহিত করে ন্যায্যমূল্যে পরিবেশবান্ধব পণ্য ক্রয়ে ক্রেতাদের প্রতি আহ্বান জানান।

জননন্দিত আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফার কবিতা ও গানের ফিউশনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

সর্বশেষ খবর