রবিবার, ১০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

১০ এপ্রিল প্রজাতন্ত্র দিবস ঘোষণা করুন : রব

নিজস্ব প্রতিবেদক

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, স্বাধীনতার ঘোষণাপত্রে রাষ্ট্র বিনির্মাণের আইনগত ও দর্শনগত নির্দেশনা রয়েছে। সুতরাং রাষ্ট্র বিনির্মাণের স্মারক হিসেবে ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে। নোয়াখালী শহরের এফপিএবির হলরুমে অনুষ্ঠিত জেলা জেএসডির প্রতিনিধি সভায় বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। রব বলেন, ১৯৭১ সালের ১০ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জারিকৃত এই ঘোষণাপত্র জনগণের জন্য ‘সাম্য’, ‘মানবিক মর্যাদা’ ও ‘সামাজিক সুবিচার’ নিশ্চিত করার অঙ্গীকার ঘোষণার মাধ্যমে জাতি-রাষ্ট্রের অভ্যুদয়ের সব আকাক্সক্ষাকে পূর্ণতা এবং আইনগত ও নৈতিক বৈধতা দিয়েছে।

তিনি বলেন, ঘোষণাপত্রটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র গঠন প্রক্রিয়ার চূড়ান্ত রাজনৈতিক দলিল।

 স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণাই হবে স্বাধীনতার চেতনাভিত্তিক রাষ্ট্র বিনির্মাণের অন্যতম পদক্ষেপ। সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার এই ত্রয়ী আদর্শকে রাষ্ট্র পরিচালনার মূলনীতি হিসেবে কার্যকর করতে হবে। স্বাধীনতার ঘোষণাপত্রের দার্শনিক ভূমিতে দাঁড়িয়ে এখনই বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রা শুরু হোক- এটাই জাতির প্রত্যাশা।

তানিয়া রব, আমির হোসেন, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, ইকবাল হোসেন প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।       

সর্বশেষ খবর