সোমবার, ১১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

রুশ হামলায় ট্যাংকবহর ধ্বংস

জেলেনস্কিকে সঙ্গে নিয়ে কিয়েভের রাস্তায় ঘুরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

রুশ সেনারা চলে যাওয়ার পর ইউক্রেনের রাজধানী কিয়েভের রাস্তায় হেঁটে বেরিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি গত শনিবার আকস্মিকভাবে কিয়েভ সফরে যান এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিয়ে রাস্তায় বের হন। সূত্র : বিবিসি, রয়টার্স, নিউইয়র্ক টাইমস। খবরে বলা হয়, যুদ্ধাবস্থার মধ্যেই কিয়েভ সফরে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আকস্মিক এই ভ্রমণে কিয়েভের রাস্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ঘুরে বেরিয়েছেন বরিস জনসন। এ সময় পথচারীদের সঙ্গে কথাও বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি জানান, কিয়েভকে আবার আগের জায়গায় ফিরিয়ে আনা হবে।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘রাশিয়ার আগ্রাসন কখনোই ইউক্রেনের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং পুরো ইউরোপই তাদের নিশানায় রয়েছে।’ তিনি রাশিয়ার জ্বালানি পণ্যের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা আরোপ এবং ইউক্রেনকে আরও অস্ত্র সরবরাহ করার জন্য পশ্চিমা রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানান। তিনি উল্লেখ করেন, ‘রাশিয়ার আগ্রাসনের পরিণাম হবে সবাইকে ভোগা।

জেলেনস্কি আরও বলেন, ‘কঠিন লড়াইয়ের জন্য ইউক্রেন তৈরি রয়েছে। কারণ, রুশ বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।’

রুশ হামলায় ইউক্রেনের ট্যাংকবহর ধ্বংস : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, তাদের দুটি কেএ-৫২ হেলিকপ্টার দোনেতস্ক ও লুগানস্কে ইউক্রেন সশস্ত্র বাহিনীর দুটি ট্যাংক বহরে আক্রমণ চালায়। এতে দুটি বহরই ধ্বংস হয়ে যায়। এই ট্যাংক বহরগুলো বিদেশি সামরিক সাজ-সরঞ্জাম নিয়ে আসার ক্ষেত্রে নিরাপত্তা দিচ্ছিল।

ইউক্রেইনকে এবার দূরপাল্লার অস্ত্র দিচ্ছে ন্যাটো : ইউক্রেনের মিত্ররা এবার রুশ বাহিনীর হামলা মোকাবিলায় এবং সম্ভাব্য দীর্ঘ যুদ্ধের জন্য ইউক্রেইনীয় বাহিনীকে দূরপাল্লার অস্ত্র সরবরাহের উদ্যোগ নিয়েছে। এ জন্য ন্যাটো ট্যাংক ও এস-৩০০ এর মতো ভারী অস্ত্রশস্ত্র পাঠাতে চাইছে।

সর্বশেষ খবর