রবিবার, ১৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

সাংস্কৃতিক সমৃদ্ধি হলে ঐক্য সুদৃঢ় হবে : আইজিপি

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হওয়ার কারণে আমরা এখন দারিদ্র্যকে পরাজিত করার দ্বারপ্রান্তে রয়েছি। আমরা অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়েছি। সাংস্কৃতিক সমৃদ্ধিকে যদি সামনের দিকে এগিয়ে নিতে পারি তাহলে আমাদের জাতিগত ঐক্য সুদৃঢ় হবে, আত্মমর্যাদাবোধ সৃষ্টি হবে। গতকাল  রাজধানীর রমনায় পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত ‘চেতনায় বাঙালি বোধে দেশপ্রেম’ স্লোগানে দুই দিনব্যাপী বৈশাখী লোকজ মেলা উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। পুনাক সভানেত্রী জীশান মীর্জার সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম, অতিরিক্ত আইজি এম খুরশীদ হোসেন প্রমুখ বক্তব্য দেন। আইজিপি বলেন, আমাদের যা যা ঐতিহ্য রয়েছে তা আমরা তুলে ধরতে চাই। যাতে বৈশ্বিক পরিমণ্ডলে আত্মমর্যাদাশীল জাতি হিসেবে আমরা এগিয়ে যেতে পারি। আমাদের পরবর্তী প্রজন্মকে ইস্পাতকঠিন দেশপ্রেম নিয়ে এগিয়ে যেতে হবে। যখন আমাদের দেশপ্রেম কঠিন হবে তখন আর আমরা দলীয় স্বার্থ, ব্যক্তিস্বার্থের জন্য দেশের স্বার্থ জলাঞ্জলি দেব না। বৈশাখী মেলা আশির দশকে শুরু হয়েছে। প্রাচীন চৈত্রসংক্রান্তির মেলা পরবর্তীতে বৈশাখী মেলায় রূপান্তরিত হয়েছে।

আশির দশকে শহরে এ মেলা শুরু হয়েছে। এখন আমরা বৈশাখী মেলা উদ্যাপন করি।

তিনি এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য পুনাক নেতৃবৃন্দকে ধন্যবাদ জানিয়ে বলেন, পুনাক তাদের কার্যক্রমে নতুন মাত্রা যোগ করেছে। সম্প্রতি গৃহীত? পুনাকের বিভিন্ন কার্যক্রম ব্যাপক প্রশংসিত হয়েছে। ভবিষ্যতে পুনাকের কার্যক্রম আরও গতিশীল করা হবে বলে জানান পুলিশপ্রধান ড. বেনজীর আহমেদ।

অনুষ্ঠানে পুনাক সভানেত্রী জীশান মীর্জা বলেন, পুলিশ পরিবারের নারীদের সংগঠন পুনাক নিয়মিত কার্যক্রমের পাশাপাশি অসহায় ও দুস্থ মানুষের সেবায়ও কাজ করে যাচ্ছে। থ্যালাসেমিয়া একটি মারাত্মক রোগ। আমরা অনেকেই জানি না কে থ্যালাসেমিয়ার বাহক, কে মেজর, কে মাইনর। তিনি থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির জন্য সবার প্রতি আহ্বান জানান। এর আগে পুনাক নেতৃবৃন্দ এবং শিশু-কিশোরদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি ডিবি কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে কোতোয়াল চত্বরে এসে শেষ হয়। পুনাক সভানেত্রী জীশান মীর্জা র‌্যালিতে নেতৃত্ব দেন।

সর্বশেষ খবর