মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি বন্ধ রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। সম্প্রতি কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুকের স্বাক্ষরিত পত্রে ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ নির্দেশনা দেওয়া হয়। ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার দফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়টিতে অপ্রতুল শিক্ষক, যোগ্য শিক্ষকের অভাব, গবেষণার অনুপস্থিতি, আচার্য নিযুক্ত বৈধ কর্তৃপক্ষের অনুপস্থিতি, শিক্ষাসহায়ক ক্যাম্পাসের অনুপস্থিতি ও লাইব্রেরিতে প্রয়োজনীয় পাঠ্য বইয়ের অপ্রতুলতা রয়েছে। বিশ্ববিদ্যালয়টির সব কারিকুলামও মেয়াদোত্তীর্ণ।

এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী ভাইস-চ্যান্সেলর একাধারে সিণ্ডিকেট এবং একাডেমিক কাউন্সিলের সভাপতি। আইনের ৩১ ধারা অনুযায়ী রাষ্ট্রপতি তথা আচার্য সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর নিয়োগ দিয়ে থাকেন। ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সাল হতে আচার্য নিযুক্ত ভিসি এবং প্রতিষ্ঠালগ্ন থেকে প্রো-ভিসি ও ট্রেজারার নেই। রাষ্ট্রপতি ও আচার্য নিযুক্ত উপাচার্যের অবর্তমানে অন্য কারো সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সভার আইনগত বৈধতা নেই।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে ইউজিসি।

 

সর্বশেষ খবর