বুধবার, ২০ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে যোগ দিতে কলকাতায় বাণিজ্যমন্ত্রী

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গের নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে শুরু হতে চলেছে দুই দিনব্যাপী ‘বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন’ (বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট)। এতে যোগ দিতে কলকাতায় পৌঁছেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল সকালে তিনি সফরসঙ্গী নিয়ে ঢাকা ছাড়েন। তার সঙ্গে রয়েছেন বাংলাদেশের ছয় সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। এই সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠকের কথা রয়েছে বাণিজ্যমন্ত্রীর।

বাণিজ্যমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন এফবিসিসিআইর পরিচালক ও ইউনিভার্সাল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল লিমিটেডের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তীর নেতৃত্বে ওই প্রতিনিধি দলে আছেন এফবিসিসিআই পরিচালক ও বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির ভাইস প্রেসিডেন্ট এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের পরিচালক হাসিনা নেওয়াজ, এফবিসিসিআই পরিচালক বিজয় কুমার কেজরিওয়াল, এফবিসিসিআই পরিচালক ও ইথেন এন্টারপ্রাইস লিমিটেডের ডিরেক্টর মোহাম্মদ ইকবাল শাহরিয়র, এফবিসিসিআই পরিচালক ও বেঙ্গল কমার্সিয়াল ব্যাংকের ডিরেক্টর ড. যশোদাজীবন দেবনাথ এবং ইউনিভার্সাল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশীষ কুমার চক্রবর্তী।

২০১৫ সালে প্রথমবারের মতো শুরু হয় এই বাণিজ্য সম্মেলন। যদিও করোনার আবহে গত দুই বছর এই সম্মেলনের আসর বসেনি। সেক্ষেত্রে দীর্ঘ দুই বছর পর গোটা ভারতের মধ্যে এই প্রথম এমন সম্মেলন হতে চলেছে রাজ্যটিতে। ফলে শিল্পপতিদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে বাংলা। রাজ্য সরকারেরও লক্ষ্য রাজ্যে বিনিয়োগ টানা। ওই বাণিজ্য সম্মেলনে অংশ নিচ্ছে ১৪টি দেশ। বাংলাদেশ ছাড়াও রয়েছে জাপান, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়া, কেনিয়া, মালয়েশিয়া, নরওয়ে, ফিনল্যান্ডের মতো দেশগুলো।

বুধবার সম্মেলনের সূচনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যপাল জগদীপ ধনকড়, মুখমন্ত্রী মমতা ব্যানার্জি, রাজ্যটির শিল্পমন্ত্রী পার্থ চ্যাটার্জি, মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী প্রমুখ। তবে রাজ্যের অনুরোধ সত্ত্বেও বাণিজ্য সম্মেলনে সম্ভবত উপস্থিত থাকছেন না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সর্বশেষ খবর