সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
হাই কোর্টের রুল

ব্রাহ্মণবাড়িয়ার ৯৯ অবৈধ ইটভাটা বন্ধে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়

নিজস্ব প্রতিবেদক

ব্রাহ্মণবাড়িয়া জেলার নয় উপজেলার ৯৯টি অবৈধ ইটভাটা বন্ধ করতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। সুপ্রিম কোর্টের আইনজীবী এ কিউ এম সোহেল রানা এ রিট আবেদনটি দায়ের করেন। রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন।

পরে সোহেল রানা জানান, বিদ্যমান আইন লঙ্ঘন করে ব্রাহ্মণবাড়িয়া জেলায় নয় উপজেলায় ৯৯টি ইটভাটা পরিচালিত হচ্ছে। এ বিষয়ে একটি জাতীয় ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। ওই প্রতিবেদন যুক্ত করা হয়েছে রিটে।

তিনি আরও জানান, অবৈধ উপায়ে পরিচালিত ওইসব ইটভাটা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিস পাঠানো হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টরা সন্তোষজনক পদক্ষেপ না নেওয়ায় জনস্বার্থে হাই কোর্টে রিটটি দায়ের করা হয়। রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক (ডিজি), ব্রাহ্মণবাড়িয়ার ডিসি ও এসপি এবং পরিবেশ অধিদফতরের উপপরিচালককে বিবাদী করা হয়েছে।

সর্বশেষ খবর