বুধবার, ২৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দ্বিতীয় পদ্মা সেতু নয় টানেল নির্মাণের পক্ষে

পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পাটুরিয়া-গোয়ালন্দ পয়েন্টে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ করবে সরকার। তবে সেখানে টানেল নির্মাণ করার পক্ষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, টানেল নির্মাণ করলে সময় ও পদ্মা নদী বাঁচবে। গতকাল শেরেবাংলা নগরে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সদস্যদের সম্মানে ইফতার মাহফিলে মন্ত্রী এসব কথা বলেন। ডিজেএফবির সভাপতি হামিদ-উজ-জামানের সভাপতিত্বে  ইফতার মাহফিলে অংশ নেন সংগঠনের সহ-সভাপতি মাসুম বিল্লাহ, সাধারণ সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীন, যুগ্ম-সম্পাদক মফিজুল সাদিক প্রমুখ।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমার মতে টানেল ব্যয় সাশ্রয়ী। দ্বিতীয় পদ্মা সেতু-পাটুরিয়া-দৌলতদিয়ায় টানেল নির্মাণ করা ভালো হবে।

দ্বিতীয় যমুনা সেতু নির্মাণের বদলে টানেল নির্মাণ করা ভালো হবে। সেতুর বদলে টানেল নির্মাণ করলে ব্যয় কম হবে ও সময় কম লাগবে। সেতুর বদলে এসব স্থানে টানেল নির্মাণ করা যায় কিনা চিন্তা করা দরকার। প্রধানমন্ত্রীর খুব ইচ্ছা এখানে কিছু হোক। তারপরও বলি আপনারা প্রধানমন্ত্রীর ওপর ভরসা রাখেন এখানে টানেল বা সেতু হবে। এখানের মানুষের সমস্যা নিরসন হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, বাংলাদেশ কোনো দিনও শ্রীলঙ্কা হবে না। কেননা আমরা এখনো ঋণ সীমার অনেক নিচে আছি। আমাদের মেগা প্রকল্প সবই গুরুত্বপূর্ণ। কোনো প্রকল্প ফেইল করবে না। আমাদের জিডিপির আকার অনেক বড়। আওয়ামী লীগ সরকার রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর থেকেই পরিকল্পিত উন্নয়ন ও অর্থনীতির পথে দেশ পরিচালিত হচ্ছে।

পরিকল্পনা বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে আমরা সতর্ক রয়েছি। অপ্রয়োজনীয় কোনো ব্যয় সরকার করে না। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেন, উন্নয়ন টেকসই হতে হবে। যে উন্নয়ন টেকসই নয়, সেটি কোনো উন্নয়নই নয়। তাই সরকার টেকসই উন্নয়ন করে যাচ্ছে।

সর্বশেষ খবর