শনিবার, ৭ মে, ২০২২ ০০:০০ টা

পর্যটকদের ওপর হামলায় মামলা কারাগারে ৫

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের জাফলংয়ে পর্যটকদের ওপর হামলার ঘটনায় থানায় মামলা হয়েছে। অভিযুক্ত পাঁচজনকে আটক করে আদালতের মাধ্যমে পাঠানো হয়েছে কারাগারে। হামলার পর বরখাস্ত করা হয়েছে তিন স্বেচ্ছাসেবীকে। গত বৃহস্পতিবার শিশুদের টিকিট কাটা নিয়ে বাগ্বিতণ্ডার জেরে উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবকরা পর্যটকদের ওপর হামলা চালায়। রেহায় পাননি নারীরাও। এদিকে ঈদ উপলক্ষে আগামী সাত দিন পর্যটকদের কাছ থেকে কোনো ধরনের টিকিট বাবদ টাকা আদায় করা হবে না বলে জানিয়েছেন জেলা প্রশাসক। জাফলং সবার জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। জানা     গেছে, গত বৃহস্পতিবার রাতে হামলার শিকার সুমন সরকার নামে এক পর্যটক পাঁচজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও চার-পাঁচজনকে আসামি করে মামলা করেন। পুলিশ উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবক লক্ষ্মণ চন্দ্র দাস, সেলিম আহমেদ, সোহেল রানা, নাজিম উদ্দিন ও জয়নাল আবেদীনকে আটক করে। গতকাল আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে। হামলার পর উপজেলা প্রশাসন বরখাস্ত করেছে তিন স্বেচ্ছাসেবককে। সূত্র মতে, জাফলংয়ে প্রবেশের ক্ষেত্রে গত বছরের সেপ্টেম্বর থেকে ১০ টাকা ফি নির্ধারণ করে জেলা প্রশাসন। জেলা পর্যটন উন্নয়ন কমিটির মাধ্যমে এই ফি আদায় করছিল গোয়াইনঘাট উপজেলা প্রশাসন। পর্যটকদের নিরাপত্তা বিবেচনা করে জাফলংয়ে নির্ধারণ করা হয় তিনটি পয়েন্ট। এসব পয়েন্ট দিয়ে প্রবেশ করতে গত সাত মাস ধরে জনপ্রতি ১০ টাকা হারে ফি দিতে হচ্ছে। রসিদের মাধ্যমে উপজেলা প্রশাসনের নিয়োগ করা স্বেচ্ছাসেবকরা গ্রহণ করেন ফি। তবে পর্যটকদের ওপর হামলার ঘটনার পর ফি আদায় নিয়ে নতুন করে ভাবছে জেলা প্রশাসন। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে এক সপ্তাহ পর জেলা প্রশাসনের পক্ষ থেকে বৈঠক ডাকা হচ্ছে বলে সূত্র নিশ্চিত করেছে। সিলেট জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, ঈদ উপলক্ষে আগামী সাত দিন পর্যটকদের কাছ থেকে কোনো ধরনের টিকিট বাবদ টাকা আদায় করা হবে না।

জাফলং সবার জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, আগের জেলা প্রশাসক স্যারের সময়ে মিটিংয়ে এ প্রবেশ ফি নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল। তাই আরেকটা মিটিং করে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নিতে হবে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ঢাকার কদমতলী থানার শ্যামপুর জুরাইন এলাকা থেকে জাফলংয়ে বেড়াতে আসেন ১২ সদস্যের একটি দল। তাদের ওপর হামলার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়লে সারা দেশে নিন্দার ঝড় ওঠে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর