সোমবার, ৯ মে, ২০২২ ০০:০০ টা

উত্তরাঞ্চলে জ্বালানি সংকট

আজ থেকে সংকট কাটার আশা

নিজস্ব প্রতিবেদক

ঈদের ছুটিতে সরবরাহ কম থাকায় দেশের উত্তরাঞ্চলের ১৬ জেলার মধ্যে বেশিরভাগ জেলায় ফিলিং স্টেশনে পেট্রোল ও অকটেনের তীব্র সংকট দেখা দিয়েছে। জ্বালানি তেল না পেয়ে চরম ভোগান্তিতে পড়েছেন এসব এলাকার যানবাহন চালকরা। পরিস্থিতি মোকাবিলায় জরুরি ভিত্তিতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) ডিপোগুলোতে পর্যাপ্ত পেট্রোল ও অকটেন সরবরাহ শুরু করেছে। এতে গতকাল বিকাল পর্যন্ত উত্তরাঞ্চলের কুড়িগ্রাম ও নীলফামারীসহ কয়েকটি জেলার পাম্পগুলোতে পেট্রোল ও অকটেনের সংকট কেটেছে।

বিপিসি-এর চেয়ারম্যান এ বি এম আজাদ বলেন, ডিপোগুলোতে পর্যাপ্ত জ্বালানি তেল সরবরাহ করেছি। পাম্পের মালিকদেরকেও আমরা বলেছি ডিপোগুলো থেকে দ্রুত তেল নিতে। আশা করছি, আজকের মধ্যেই সংকট কেটে যাবে। এটা সাময়িক সমস্যা। মূলত উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার পাম্পগুলো পার্বতীপুর ডিপো থেকে জ্বালানি তেল নেয়। ট্রেনের ওয়াগন সংকটের কারণে তেল পরিবহনে কিছুটা সমস্যা হয়েছিল।

আবার ঈদের ছুটির আগে পাম্পগুলো পর্যাপ্ত পরিমাণ তেল সংগ্রহ না করার কারণে সাময়িক সংকট দেখা দিয়েছে। এছাড়া এবার ঈদে অন্য বছরগুলোর তুলনায় যাত্রী ও চালকরা মোটরসাইকেল বেশি ব্যবহার করেন। এতেও তেল সংকট দেখা দিয়েছে। ঈদের ছুটির পর ডিপোগুলো খুলে দেওয়া হয়েছে। মূলত উত্তরাঞ্চলের রংপুর ডিভিশনের বেশ কিছু জেলায় এই সংকট দেখা দিয়েছিল।

ঈদের পর থেকেই কুড়িগ্রাম, নীলফামারী, দিনাজপুরসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় পেট্রোল ও অকেটেনের সংকট দেখা দেয়। শনিবার তীব্র সংকট দেখা দেওয়ায় পাম্পগুলোতে ‘পেট্রোল-অকটেন নেই’ সম্বলিত বোর্ড টানিয়ে রাখা হয়। পেট্রোল ও অকটেন না থাকায় ভোগান্তিতে পড়েন গাড়ি চালকরা। পাম্প মালিকরা জানান, সরবরাহ না থাকায় পেট্রোল-অকটেন বিক্রি বন্ধ রাখা হয়েছে।

এদিকে গতকাল বিকালে পেট্রোল-অকটেন সংকটে থাকা উত্তরাঞ্চলের জেলাগুলোর মধ্যে বেশ কিছু জেলায় পাম্পগুলোতে পেট্রোল-অকটেনের সংকট কাটতে শুরু করেছে বলে জানা যায়। তবে এখনো কিছু জেলায় সংকট রয়েছে।

সর্বশেষ খবর