মঙ্গলবার, ১০ মে, ২০২২ ০০:০০ টা

রবীন্দ্র গবেষণায় পুরস্কার পেলেন সিদ্দিকা মাহমুদ

সাংস্কৃতিক প্রতিবেদক

একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার ২০২২ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গতকালও কবিগুরু রবীন্দ্রনাথের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলা একাডেমি। এদিন রবীন্দ্র-গবেষণায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ গবেষক অধ্যাপক সিদ্দিকা মাহমুদাকে বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার ২০২২ প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত লেখকের হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা-স্মারক ও পুরস্কারের অর্থমূল্য ২ লাখ টাকার চেক তুলে দেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন ও মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে ‘প্রান্তজনের রবীন্দ্রনাথ’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সাধন ঘোষ।

একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এতে স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

ছায়ানট : নাচ, গান, গীতিনৃত্যনাট্যসহ মনোজ্ঞ আয়োজনের মধ্য দিয়ে ছায়ানটে শেষ হয়েছে দুদিনের রবীন্দ্র উৎসব। গতকাল ছায়ানট মিলনায়তনে সমাপনী আয়োজনের শুরুতেই ‘হে নূতন, দেখা দিক আর-বার’ সম্মেলক গানের সঙ্গে দলীয়নৃত্য পরিবেশন করে ছায়ানটের বড়দের দল। অনুষ্ঠানে একক কণ্ঠে রবীন্দ্রনাথের গান পরিবেশন করেন নাঈমা ইসলাম নাজ, সাজেদ আকবর, ফারজানা আক্তার পপি, বুলবুল ইসলাম, শিমু দে, ফাহিম হোসেন চৌধুরী, অদিতি মহসিন, প্রতীক এন্দ, সুশান্ত রায়, রেজওয়ানা চৌধুরী বন্যা, এ টি এম জাহাঙ্গীর, অসীম দত্ত, লাইসা আহমদ লিসা, মৃত্তিকা সহিতা অথৈ প্রমুখ। যথারীতি জাতীয় সংগীতের মধ্য দিয়ে শেষ হয় দুদিনের এ উৎসব।

সিরাজগঞ্জ : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মজয়ন্তী উৎসবের দ্বিতীয় দিনেও সিরাজগঞ্জের কাছাড়ি বাড়িতে ভক্তদের পদচারণায় গতকালও সরব ছিল। রবীন্দ্রপ্রেমীদের মিলন মেলায় পরিণত হয়েছে কাছাড়ি বাড়ি। সকাল থেকেই গান, কবিতা আবৃত্তি ও নাচসহ বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে কবিগুরুকে স্মরণ করেছেন ভক্তরা। সকাল ১০টায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরপর দুপুর পর্যন্ত কামারখন্দ উপজেলা শিল্পকলার আয়োজনে রবীন্দ্রনাথের গান, কবিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সন্ধ্যায় সিরাজগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীরা গান ও নৃত্য পরিবেশন করেন। 

সর্বশেষ খবর