রবিবার, ২২ মে, ২০২২ ০০:০০ টা

পৌরসভায় তদারকি নয় সক্ষমতা বৃদ্ধি জরুরি

নিজস্ব প্রতিবেদক

‘পৌরসভার কার্যক্রম মূল্যায়নের জন্য জেলা উন্নয়ন সমন্বয় কমিটি রয়েছে। এরপর নতুন করে ডিসিদের পৌরসভার তদারকির দায়িত্ব দেওয়ার কোনো প্রয়োজন নেই। দেশের পৌরসভাগুলোতে তদারকি বাড়ানোর চেয়ে সেবা দেওয়ার সক্ষমতা বাড়ানো জরুরি। সেটা না করে তদারকি বাড়িয়ে কার্যকর সুফল মিলবে না।’ গতকাল রাজধানীর বাংলামোটরে প্লানার্স টাওয়ারে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স (বিআইপি) আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ শেখ মুহাম্মদ মেহেদী আহসান।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন, বিআইপি’র সভাপতি মোহাম্মদ ফজলে রেজা সুমন, সহ-সভাপতি মুহাম্মদ আরিফুল ইসলাম ও অধ্যাপক ড. শফিক-উর রহমান, বিআইপির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মু. মোসলেহ উদ্দীন হাসান, প্রকৌশলী ও নগর বিশেষজ্ঞ মো. নুরুল্লাহ প্রমুখ।

লিখিত বক্তব্যে মেহেদী আহসান বলেন, ডিসিদের প্রধান করে জেলা পর্যায়ে উন্নয়ন সমন্বয় কমিটি রয়েছে। এ কমিটির স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন কাজের তদারকি করার ক্ষমতা রয়েছে। কিন্তু, রহস্যজনক কারণে ওই কমিটি অকার্যকর রয়েছে। এখন নতুন করে কমিটি গঠন করে স্থানীয় সরকার প্রতিষ্ঠান বা জেলা পর্যায়ের উন্নয়ন কাজের তদারকি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শুধুমাত্র প্রশাসকদের দিয়ে এ কমিটি গঠন করলে তা থেকে কার্যকর সুবিধা মিলবে না। ওই কমিটিতে প্রয়োজনীয় কারিগরি জনবল এবং একজন পরিকল্পনাবিদকে সম্পৃক্ত করে গঠন করা দরকার। তাহলে প্রকল্প বাস্তবায়নে মাঠ পর্যায়ের বাস্তব চিত্র বেরিয়ে আসবে।

তিনি আরও বলেন, ২০২০-২০২১ অর্থবছরে ২ লাখ ৯ হাজার ২৭১ কোটি ৯৪ লাখ টাকায় বাস্তবায়িত ১ হাজার ৯৪৫টি প্রকল্প বাস্তবায়ন করেছে আইএমইডি। তখন সর্বমোট জনবল ছিল ৮৭ জন, এখনো জনবলের চিত্র একই রয়েছে। আর এসব প্রকল্প মূল্যায়নের ক্ষেত্রে শর্ত হচ্ছে, যে কোন প্রকল্প সমাপ্তির ৩ মাসের মধ্যে পিসিআর জমা দেওয়া, প্রকল্পের মেয়াদবৃদ্ধি এবং ডিপিপি সংশোধনের আগে কর্মকর্তাদের সরেজমিন পরিদর্শনের বাধ্যবাধকতা রয়েছে। উদাহরণ টেনে তিনি বলেন, আইএমইডির সেক্টর-২ এর আওতায় ২০২০-২০২১ অর্থ বছরে সবমিলিয়ে ২২৫টি প্রকল্পের অধীনে ৫০টি প্রকল্প সমাপ্ত হয়েছে। ৯০ এর অধীন প্রকল্পের মেয়াদবৃদ্ধিসহ ডিপিপি রিভাইজ করা হয়েছে। সবকিছু ঠিক ধরে নেওয়া হলে, সেক্টর-২ এ কর্মরত ৮ জন কর্মকর্তার মাঝে ৫ জন এসাইনমেন্ট অফিসারদের ১৪০ এর অধিক প্রকল্প এলাকা সরেজমিন পরিদর্শন করা হয়েছে। এটা মানুষের পক্ষে করা সম্ভব কিনা-এমন প্রশ্ন রেখেছেন এই পরিকল্পনাবিদ।

সর্বশেষ খবর