শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা

সোনা চোরাকারবারি চক্রের কাউকে ছাড় দেওয়া হবে না : মাহবুব আলী

নিজস্ব প্রতিবেদক

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, সোনা চোরাকারবারি চক্রের কাউকে ছাড় দেওয়া হবে না। চোরাচালানের সঙ্গে বিমানের কেউ না কেউ জড়িত। সোনা কার কাছ থেকে কীভাবে পাচার হয় তার খোঁজ নেওয়া হচ্ছে। এ ছাড়া বিমানে কীভাবে খাবার সরবরাহ করা হয় তা-ও খতিয়ে দেখা হচ্ছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের ফ্লাইট ক্যাটারিং সেন্টার (বিএফসিসি) পরিদর্শন শেষে বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। বারবার কেন বিমানে এ ধরনের সোনা চোরাচালানের ঘটনা ধরা পড়ছে- এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, শুধু বিমান নয়, বেসরকারি প্লেনে অনেক সময় এ ধরনের চোরাচালান ধরা পড়ে। এর আগে বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক কর্মীর কাছ থেকে ৮ কেজি সোনার বার উদ্ধার করা হয়।

এ ঘটনার পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, সোনা চোরাচালানে বিমান বাংলাদেশের আরও অনেকেই জড়িত বলে তিনি মনে করেন।

সোনা চালানের অভিযোগে গ্রেফতার বিমানকর্মী আবদুল আজিজ আখন্দকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় পৃথক তদন্ত কমিটি গঠন করবে বলে জানান বিমান প্রতিমন্ত্রী।

ফ্লাইট ক্যাটারিং সেন্টারের প্যান্ট্রিম্যান আজিজকে বুধবার ৮ কেজি সোনাসহ আটক করে ঢাকা কাস্টমস হাউসের প্রিভেনটিভ বিভাগ। তাকে আটক করতে গিয়ে বিমানকর্মীদের বাধার মুখে পড়ার অভিযোগ করেছেন ঢাকা কাস্টমস হাউসের উপকমিশনার (প্রিভেনটিভ) সানোয়ারুল কবীর। এরপর বৃহস্পতিবার বিকালে বিএফসিসি পরিদর্শনে যান প্রতিমন্ত্রী মাহবুব।

পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, ওই কর্মচারী উড়োজাহাজে যাননি, বিমানের কেউ তাকে ওই সোনাগুলো দিয়েছে। বিমানের আরও অনেকে এর সঙ্গে যুক্ত।

উল্লেখ্য, শাহজালাল বিমানবন্দরের উত্তর পাশে বিমান বাংলাদেশের ক্যাটারিং সেন্টারে রান্না করে বিমানের ফ্লাইটের জন্য খাবার সরবরাহ করা হয়। বিএফসিসি থেকে বিমানবন্দরের অ্যাপ্রোন এলাকায় প্রবেশ করা যায়। এ শাখার কর্মীদের বিমানবন্দরে ঢোকার সময় শুধু বিমানের নিজস্ব নিরাপত্তাকর্মীদের তল্লাশি পেরিয়ে যেতে হয়। এভিয়েশন সিকিউরিটি কিংবা কাস্টমসের কোনো কর্মকর্তা তাদের তল্লাশি করে না। কাস্টমসের কর্মকর্তারা বলছেন, নিরাপত্তা তল্লাশি না হওয়ার এ সুযোগ কাজে লাগানোর চেষ্টায় ছিলেন প্যান্ট্রিম্যান আজিজ।

সর্বশেষ খবর