বুধবার, ১ জুন, ২০২২ ০০:০০ টা

সেট টপ বক্স বসানোর সিদ্ধান্ত হাই কোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক

ঢাকা, চট্টগ্রামসহ বিভাগীয় শহরে ক্যাবল গ্রাহকদের ডিজিটাল সেট টপ বক্স স্থাপন করতে তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেছে হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মো. মুশফিকুল হুদা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। পরে মুশফিকুল হুদা সাংবাদিকদের বলেন, ‘সেট টপ বক্স লাগাতে তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে।

পাশাপাশি এ প্রজ্ঞাপন জারিকে কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।’

গত ১ ফেব্রুয়ারি সচিবালয়ে টেলিভিশন মালিক, ক্যাবল অপারেটর ও ডিটিএইচ সেবা প্রদানকারীদের সঙ্গে আলোচনা শেষে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছিলেন, চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ঢাকা ও চট্টগ্রামের কেবল গ্রাহকদের বাধ্যতামূলকভাবে ডিজিটাল সেট টপ বক্স বসাতে হবে। ২৪ এপ্রিল তথ্য মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। তাতে বলা হয়- প্রথম ধাপে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ক্যাবল নেটওয়ার্ক কার্যক্রম ৩১ মে ২০২২-এর মধ্যে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করতে হবে। অর্থাৎ গ্রাহকদের নিজেদের টেলিভিশনের সঙ্গে সেট টপ বক্স সংযুক্ত করতে হবে।

সেট টপ বক্স ব্যবহারে গ্রাহকদের আগ্রহী করার জন্য সরকারি-বেসরকারি টিভি চ্যানেল ও অন্যান্য মাধ্যমে ব্যাপক প্রচার চালাতে হবে এবং বিটিভি নির্মিত টিভিসি বেসরকারি টিভি চ্যানেলে বারবার প্রচার করতে হবে। ক্যাবল নেটওয়ার্ক কার্যক্রম ডিজিটালাইজেশন নীতিমালা/গাইডলাইন প্রণয়নের জন্য ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ/ডিস্ট্রিবিউটররা এ-সংক্রান্ত প্রয়োজনীয় ইনপুট মন্ত্রণালয়ে পাঠাবে। সেট টপ বক্স স্থাপন নিয়ে তথ্য মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে গত রবিবার ব্যবসায়ী আবুল কাউছার কল্পন হাই কোর্টে রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত গতকাল এ আদেশ দিয়েছেন। তথ্য মন্ত্রণালয়ের সচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সর্বশেষ খবর