শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা
বৈরী আবহাওয়া

ভাসানচরে আটকে পড়লেন চীনা রাষ্ট্রদূত

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ হাতিয়া উপজেলার ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে গতকাল ঢাকায় ফিরতে পারেননি চীনের রাষ্ট্রদূত লি জিমিং। তিনি সেখানে রাত কাটানোর পর আজ সকালে ভাসানচর ত্যাগ করবেন বলে রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বে থাকা অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন জানিয়েছেন। ভাসানচর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ইমদাদুল হক জানান, রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য গত বৃহস্পতিবার দুপুর ২টার দিকে নৌবাহিনীর জাহাজে ভাসানচর এসে পৌঁছান চীনের রাষ্ট্রদূত লি জিমিং। গতকালই তার ভাসানচর ত্যাগ করার কথা ছিল। সে অনুযায়ী দুপুর ১টায় জাহাজটি ভাসানচর থেকে রওনা হয়। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে ১ ঘণ্টা পর পুনরায় সেটি ফেরত আসে। বৈরী আবহাওয়া এবং নদী উত্তাল থাকায় ভাসানচরেই রাত কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন চীনা রাষ্ট্রদূত।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, পূর্বনির্ধারিত শিডিউল মোতাবেক তাঁর ভাসানচর ত্যাগ করার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। আবহাওয়া ভালো থাকলে আজ সকালে তিনি ভাসানচর ত্যাগ করবেন। এর আগে গতকাল রাষ্ট্রদূত লি জিমিং বিভিন্ন বয়সের রোহিঙ্গা সদস্যদের সঙ্গে তাদের সুযোগ-সুবিধা, জীবনযাত্রার মানসহ সার্বিক বিষয় নিয়ে মতবিনিময় করেন।

তিনি ভাসানচরের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। তিনি আরও জানান, ভাসানচরে গত বৃহস্পতিবার বিকালে ৬১ নম্বর ক্লাস্টার সংলগ্ন ফুটবল মাঠে ৮টি রোহিঙ্গা দল নিয়ে ফুটবল টুর্নামেন্টের সমাপনী খেলা অনুষ্ঠিত হয়। এ খেলা উপভোগ করেছেন চীনের রাষ্ট্রদূত। এরপর তিনি প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ী ড্রিম ফুটবল ক্লাবের হাতে পুরস্কারও তুলে দেন। এ সময় নৌবাহিনীর ওআইসি রশিদ আহমদ, এনএসআই ভাসানচরের উপ-পরিচালক লে. আবু নোমান সরকার, এসিআইসি আহসান হাবীব, এপিবিএন সহকারী পুলিশ সুপার শহিদুল ইসলাম, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কেএইচ তাসফিকুর রহমান, ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ইমদাদুল হক, ডিজিএফআই সিনিয়র ওয়ারেন্ট অফিসার ফারুকসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর