শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

৩ জুন ‘জাতীয় পরিচ্ছন্নতা দিবস’ ঘোষণার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

৩ জুন ‘জাতীয় পরিচ্ছন্নতা দিবস’ হিসেবে ঘোষণার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন। গতকাল সংগঠনটির ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনে দেশে ১৬৭টি টিমের পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা অনুষ্ঠানে এমন আবেদন করা হয়।

২০১৬ সালের ৩ জুন প্রতিষ্ঠিত হয় সম্পূর্ণ অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী ভিত্তিক সংগঠন বিডি ক্লিন। ছয় বছর শেষে সারা দেশের জেলা-উপজেলা টিম মিলিয়ে মোট ১৬৭টি টিমে ৩৬ হাজারের অধিক স্বেচ্ছাসেবী নিরলসভাবে করে যাচ্ছেন পরিচ্ছন্নতা ও জনসচেতনতা তৈরির কাজ। জনসাধারণের মধ্যে পরিচ্ছন্নতাবিষয়ক সচেতনতা তৈরি, যত্রতত্র ময়লা ফেলা বন্ধে সচেতনতা তৈরির পাশাপাশি এ সংগঠনের প্রত্যেক সদস্য মানসিকতার মানোন্নয়নের চর্চায় নিরত।

সংগঠনের প্রতিটি টিম প্রতি শুক্র অথবা শনিবার নিজ নিজ জেলা ও উপজেলার বিশেষ অপরিচ্ছন্ন একটি স্থান নিজেরা পরিষ্কার করেন এবং পরিষ্কৃত ময়লা নির্দিষ্ট স্থানে রেখে আশপাশের মানুষদের যত্রতত্র ময়লা ফেলায় অনুৎসাহিত করার মাধ্যমে পরিচ্ছন্নতার বিবেকবোধকে জাগ্রত করেন।

অভিযান চলাকালে সংগঠনটির প্রধান সমন্বয়ক চম্পা আক্তার বলেন, ‘নতুন প্রজন্মকে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেওয়ার প্রত্যাশায় আমরা সারা দেশে ৩৬ হাজার ৪৭৮ জন সদস্য সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি। প্রায় প্রতিদিনই আমাদের সঙ্গে উদ্যমী কিছু তারুণ্য এ কাজে যুক্ত হচ্ছে। যাদের লক্ষ্য পরিচ্ছন্ন বাংলাদেশ আর উদ্দেশ্য আদর্শবান সুনাগরিক হিসেবে দেশের প্রতি নির্লোভ দায়িত্ব পালন করার প্রত্যাশা। তাদের প্রতিনিধি হিসেবে ১৬ কোটি বাঙালির অভিভাবক প্রধানমন্ত্রীর প্রতি ৩ জুনকে “জাতীয় পরিচ্ছন্নতা দিবস” হিসেবে ঘোষণার আবেদন জানাচ্ছি।’

সংগঠনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন বলেন, ‘আমরা দেশজুড়ে দেশপ্রেমী তারুণদের নিয়ে জনসাধারণের মধ্যে পরিচ্ছন্নতাবিষয়ক জনসচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছি। যত্রতত্র ময়লা ফেলার অভ্যাস পরিহার ও ডাস্টবিন ব্যবহারের অভ্যাস গড়ে তুলে ময়লা-আবর্জনাবিহীন একটি সুন্দর পরিপাটি ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে চাই। এজন্য আমরা ছয় বছর শেষে ৩৬ হাজারের অধিক সদস্য শ্রম দিয়ে যতটুকু না এগিয়ে যেতে পারব তার থেকে অনেক বেশি কাজ হবে প্রধানমন্ত্রীর এক আহ্বানে। এ দিনটিকে জাতীয় পরিচ্ছন্নতা দিবস ঘোষণা করলে পরিচ্ছন্নতা কার্যক্রম আরও এগিয়ে যাবে।’

সর্বশেষ খবর