মঙ্গলবার, ৭ জুন, ২০২২ ০০:০০ টা

আট দেশের মুদ্রাসহ যাত্রী আটক

নিজস্ব প্রতিবেদক

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আট দেশের বিভিন্ন মুদ্রাসহ ইয়াছিন মিয়া নামের এক যাত্রীকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। পরে তাকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হয়। ওই যাত্রী কাছ থেকে জব্দ করা বৈদেশিক মুদ্রার মধ্যে ১ হাজার ৬৫০ পাউন্ড, ২ হাজার বাহরাইনের দিনার, ৪০০ মার্কিন ডলার, ৬ হাজার ৩০০ ওমানের রিয়াল, ৪০ হাজার সৌদি রিয়াল, ১০০ কুয়েতি দিনার, ৩ হাজার ৩৭৫ আরব আমিরাতের দিরহাম ও ৫৯ হাজার ৬৪০ বাংলাদেশি টাকা রয়েছে। বাংলাদেশি মুদ্রায় এগুলোর মোট মূল্যমান ৩৪ লাখ ৯৮ হাজার টাকা।  রবিবার রাতে শুল্ক গোয়েন্দার উপপরিচালক আহমেদুর রেজা চৌধুরীর নেতৃত্বে অভিযান চালিয়ে ওই যাত্রীকে আটক করা হয়। তিনি ঢাকা থেকে শারজাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের (ফ্লাইট নম্বর বিজি ৩৫১) যাত্রী ছিলেন।

গতকাল এ বিষয়ে আহমেদুর রেজা গণমাধ্যমকে জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্ত যাত্রী নিয়মিত বৈদেশিক মুদ্রা পাচারের বিষয়টি স্বীকার করেছেন। জিজ্ঞাসাবাদে ইয়াছিন মিয়া প্রতি মাসে চার থেকে পাঁচবার দুবাই-বাংলাদেশ যাতায়াত করার কথা জানান। যাত্রীর সঙ্গে ইউনাইটেড আরব আমিরাতের রেসিডেন্ট আইডেন্টিটি কার্ড পাওয়া যায়। 

শুল্ক গোয়েন্দা সূত্র জানিয়েছে, গোপন সংবাদে ঢাকা থেকে শারজাগামী ফ্লাইটে এক যাত্রীর মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা পাচারের তথ্য পাওয়া যায়। এ তথ্যের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার একটি দল আন্তর্জাতিক বহির্গমন লাউঞ্জের ৫ নম্বর গেটে অবস্থান নেয়। রবিবার রাত ৯টায় সন্দেহভাজন যাত্রী ইমিগ্রেশন সম্পন্ন করে বিমানে ওঠার প্রস্তুতি নিলে শুল্ক গোয়েন্দার কর্মকর্তারা ইয়াছিন মিয়াকে বিভিন্ন বৈদেশিক মুদ্রাসহ আটক করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর