শুক্রবার, ১০ জুন, ২০২২ ০০:০০ টা

এক প্রেসই ২০ বছর ধরে ছেপেছে নকল কোর্ট ফি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর একটি প্রেসেই গত ২০ বছর ধরে নকল কোর্ট ফি ছাপানো হয়েছে। এগুলো সারা দেশে সরবরাহ করা হতো। আদালত এলাকা থেকে দুজনকে আটকের সূত্র ধরে এ চক্রের আরও নয়জনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গতকাল বেলা সাড়ে ১১টায় রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব জানান সংস্থার অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন। উপস্থিত ছিলেন বিশেষ পুলিশ সুপার কামরুজ্জামান, অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান ও জিসানুল হক।

সংবাদ সম্মেলনে বলা হয়- ১৯ মে সুপ্রিম কোর্টের কর্মচারী কল্যাণ ট্রাস্ট ক্যান্টিন-২-এর উত্তর দিক থেকে দেলোয়ার হোসেনের ভেন্ডারের দোকানে অভিযান চালানো হয়। এ সময় দেলোয়ার হোসেন ও তার কর্মচারী জাকির হোসেন ওরফে পাখির আলীকে গ্রেফতার করা হয়। এ সময় সাদা পলিথিনে মোড়ানো ২০ টাকা মূল্যমানের কোর্ট ফি ৬৮৩টি, ১০ টাকা মূল্যমানের ৪৪৫টি, ৫ টাকা মূল্যমানের ১৮৫টি- মোট ১ হাজার ৩১৩টি নকল কোর্ট ফি জব্দ করা হয়। দেলোয়ার ও জাকির প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তারা মনির নামে একজনের কাছ থেকে নকল কোর্ট ফিগুলো এনে বিক্রি করছিলেন। পরে মনির হোসেনকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যে আলমগীর হোসেন ও মনির হোসেন মোল্লা নামে আরও দুজনকে গ্রেফতার করা হয়। এরপর তদন্তে জানা যায় তাদের নকল কোর্ট ফি সরবরাহ করে আসছিলেন পান্না মিয়া ওরফে পান্না কায়সার। পরে সিআইডি মানিকগঞ্জে অভিযান চালিয়ে পান্নাকে গ্রেফতার করে।

অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, পান্না জানান তাকে আনোয়ার নামে এক ব্যক্তি নকল কোর্ট ফি তৈরি করে সরবরাহ করেন। এরপর সিআইডির টিম আনোয়ারের শ্বশুরবাড়ি মানিকগঞ্জের হরিরামপুরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। পরে আনোয়ার জিজ্ঞাসাবাদে জানান তিনি তার সহযোগীদের মাধ্যমে মতিঝিলের আরামবাগে দিনা অফসেট প্রিন্টিং অ্যান্ড প্রেসে নকল কোর্ট ফি প্রস্তুত করে আসছিলেন। পরে ওই প্রেসে অভিযান চালিয়ে প্রেসের মালিক আহম্মেদ হোসেন ভূঁইয়া ও মিজানুর রহমানকে গ্রেফতার করা হয়। জব্দ করা হয় নকল কোর্ট ফি তৈরির মেশিনারিজ। এরপর মানিকগঞ্জ ও ঢাকার আশপাশে অভিযান চালিয়ে প্রেসের মেকানিক আলিম ও তার সহযোগী আবদুল মোতালেব সাকিবকে গ্রেফতার করে বুধবার আদালতে হাজির করা হয়। আনোয়ার জানিয়েছেন, তারা ২০ বছর ধরে এ প্রেসে নকল কোর্ট ফি ছেপে সারা দেশে সরবরাহ করে আসছিলেন।

সর্বশেষ খবর