মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা
সীতাকুণ্ড ট্র্যাজেডি

শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের সাত দফা দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের সীতাকুণ্ড বিএম ডিপোয় বিস্ফোরণের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সে জন্য চট্টগ্রাম ও আবাসিক এলাকা থেকে সব কনটেইনার ডিপো দ্রুত স্থানান্তরের উদ্যোগসহ সাত দফা দাবি জানিয়েছে চট্টগ্রাম শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ। গতকাল নগরের প্রেস ক্লাবে এস রহমান হলে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির সমন্বয়ক তপন দত্ত এসব দাবি জানান। এ সময়  উপস্থিত ছিলেন শ্রমিক নেতা শফর আলী এবং এ এম নাজিম উদ্দিন। 

সাত দফা দাবির মধ্যে আছে- আইএলও কনভেনশন ১২১ অনুসরণ করে কনটেইনার বিস্ফোরণে নিহতদের প্রত্যেকের আজীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদান, আহতদের চিকিৎসাকালীন সবেতন ছুটিসহ সুচিকিৎসা নিশ্চিত করা, আহতদের মধ্যে কেউ পঙ্গু হয়ে গেলে তাদের ক্ষেত্রে আজীবন আয় ও ভোগান্তি হিসাব করে তার সমপরিমাণ টাকা ক্ষতিপূরণ প্রদান, আংশিক পঙ্গু হলে তাদের পুনর্বাসনসহ অঙ্গহানি বিবেচনায় নিয়ে যথাযথ ক্ষতিপূরণ প্রদান,  নিরাপত্তার স্বার্থে চট্টগ্রাম মহানগর ও আবাসিক এলাকা থেকে সব কনটেইনার ডিপো দ্রুত স্থানান্তরের উদ্যোগ নেওয়া অন্যতম।

কনটেইনার ডিপোগুলোর নিরাপত্তা ঘাটতি নিরূপণের জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন, ডিপোগুলোর  নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে একটি জাতীয় নীতিমালা প্রণয়ন এবং সে অনুযায়ী ডিপোগুলো পরিচালনা করা।  

সর্বশেষ খবর